প্রাণঘাতী তামাক চাষে ঝুঁকছে লালমনিরহাটের কৃষক

প্রকাশ | ১৫ জানুয়ারি ২০১৭, ১৯:২৩

আসাদুজ্জামান সাজু

তামাকের বহুজাতিক কোম্পানির প্রলোভনে অধিক লাভের আশায় তামাক চাষে ঝুঁকে পড়ছে লালমনিরহাটের কৃষকরা। রবি ফসলের দরপতনে লোকসান পুষিয়ে নিতে মানব শরীরের জন্য ভয়াবহ ক্ষতিকর জেনেও লাভজনক বিকল্প ফসল হিসেবে তামাককেই বেছে নিয়েছেন তারা।

সরেজমিনে দেখা গেছে, চার বছর আগেও যে সব জমিতে কৃষক রবি ফসল আবাদ করত। এখন তা চলে গেছে তামাক চাষের দখলে। রবি ফসলে লাভ কম হওয়ায় তামাক চাষে ঝুঁকছে এ অঞ্চলের কৃষকরা।

কৃষি বিভাগ সূত্র মতে, গত বছর এই জেলায় তামাক চাষ হয়েছিল প্রায় ৮ হাজার হেক্টর জমিতে। কিন্তু এবারে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে প্রায় ৯ হাজার হেক্টরে।

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার সিঙ্গিমারী গ্রামের সহিদুল ইসলাম বলেন, আলু, সরিষা, ভুট্টা ও সবজির মতো রবি ফসল আবাদের চেয়ে তামাক চাষে বেশি লাভ হয়। তামাক চাষে পরিবেশ, জমির মাটি এবং নিজের স্বাস্থ্যের ক্ষতিকর জেনেও আর্থিক লাভবান হওয়ায় তারা এ আবাদ করছেন।

সার, বীজ, ওষুধসহ সহজ শর্তে ঋণ সুবিধা দেয়ার পাশাপাশি তামাক আবাদে কোম্পানিগুলোর তদারকির জন্য এলাকায় লোক নিয়োগ করছে। নির্ধারিত মূল্যে তামাক বিক্রি করতে পারায় প্রতি বিঘাতে ৩০ থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত তামাক বিক্রি করে বেশ লাভবান হচ্ছেন এ অঞ্চলের কৃষকরা।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিদু ভুষন রায় জানান, বাজারে আলুর দরপতনে লোকসান গুনেছে কৃষকরা। আলুর ন্যায্য দাম পেলে তারা মানব শরীরের জন্য ক্ষতিকর বিড়ি, সিগারেট, গুল ও জর্দার প্রধান উপকরণ তামাক আবাদে ঝুঁকে পড়তো না।