ইংল্যান্ডের উচ্চ আদালতে সলিসিটর এডভোকেট নিবন্ধিত বাংলাদেশী মাহাবুবুর রহমান

প্রকাশ : ২৬ মার্চ ২০২৩, ১৩:০৩

সাহস ডেস্ক

রয়টার্স নিউজ ও দৈনিক বাংলাবাজার -এর সাবেক সাংবাদিক মানবাধিকার আইনজীবী মোঃ মাহাবুবুর রহমান ইংল্যান্ড এবং ওয়েলস-এর সব উচ্চ আদালতে সলিসিটর এডভোকেট হিসেবে নিবন্ধিত হয়েছেন। যুক্তরাজ্যে সলিসিটরদের রেগুলেটরি সংস্থা সলিসিটরস্ রেগুলেশন অথরিটি (এসআরএ) চলতি সপ্তাহে তাঁর এই নিবন্ধন অনুমোদন করে।

এই নিবন্ধনের কারণে মোঃ মাহাবুবুর রহমান একজন আইনজীবী হিসেবে যে কোনো সিভিল মামলায় ক্লায়েন্টকে প্রাকটিসিং ব্যারিস্টার বা কাউন্সেলের মতোই সকল উচ্চ আদালতে রিপ্রেজেন্ট করতে পারবেন। কোর্ট অব আপীল এবং সুপ্রীম কোর্টের জটিল সিভিল কেইসে ক্লায়েন্টকে রিপ্রেজেন্ট করার যোগ্যতা অর্জন করায় যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশীদের আইনী সহায়তার সুযোগ বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা। এমনকি বাংলাদেশসহ কমনওয়েলথ্ভুক্ত অনেক দেশে তিনি হাইকোর্টে মামলা পরিচালনা করতে পারবেন।

বিশেষ করে হাইকোর্টে যে কোনো ধরণের রীট দায়ের, ইনজানকশন আবেদন, অ্যাসাইল্যাম আপীলের ক্ষেত্রে আপার ট্রাইব্যুনালে পারমিশন টু আপীল, জুডিশিয়াল রিভিউ, ডিপোর্টেশন শুনানি এবং কোর্ট অব আপীলে শুনানি করতে পারবেন।

এ বিষয়ে সলিসিটর অ্যাডভোকেট মোঃ মাহাবুবুর রহমান সাংবাদিকদের বলেন, দীর্ঘ সাংবাদিকতা পেশা থেকে আইনে পড়াশুনা, সলিসিটর হিসেবে কোয়ালিফাইড হওয়া এবং সব উচ্চ আদালতের এই অন্তর্ভুক্তির পথ এতো সহজ ছিল না। এই দীর্ঘ চলার পথে যারা পাশে থেকে সহযোগিতা, সমর্থন ও দোয়া করেছেন সবার কাছে কৃতজ্ঞতা। সবার ভালবাসার প্রতিদান যাতে তিনি দিতে পারেন, এজন্য সবার কাছে দোয়া চেয়েছন।

প্রসঙ্গত, এর আগে মোঃ মাহাবুবুর রহমান বিপিপি ইউনিভার্সিটি থেকে হাইয়ার রাইটস্ অব অডিয়েন্স – সিভিল পরীক্ষায় উত্তীর্ণ হন। এরও আগে তিনি ওয়েস্টমিনিস্টার ইউনিভার্সিটি ল’ স্কুল থেকে গ্রাজুয়েশন ডিপ্লোমা ইন ল’ (জিডিএল) এবং লিগাল প্রাকটিস কোর্স (এলপিসি) সম্পন্ন শেষে ২০২১ সালের জানুয়ারী মাসে ইংল্যান্ড এবং ওয়েলস-এর সিনিয়র কোর্টের সলিসিটর হিসেবে নিবন্ধিত হন।

এর আগে তিনি ইংল্যান্ডের আপার ট্রাইব্যুনালের (হাইকোর্ট) জাজ ব্যারিস্টার মার্ক সায়েম-এর সহকারি হিসেবে কাজ করেছেন। যুক্তরাজ্যের বাংলা কমিউনিটিতে আইনী সেবা দিয়েছেন ইস্ট লন্ডন ভিত্তিক ল’ ফার্ম জে.এস সলিসিটর এবং বার্কিং এন্ড ড্যাগেনহাম সিটিজেন অ্যাডভাইস ব্যুরোতে। তিনি বর্তমান ডিপলক সলিসিটর নামে একটি ল’ ফার্মে কনসাল্টেট হিসেবে আইনী পরামর্শ দেন। অ্যাসাইলাম, ডিপোর্টেশন এন্ড হিউমান রাইটস্সহ সব ধরণের ইমিগ্রেশন আবেদন, আপীল, জুডিশিয়াল রিভিউ ও ফারদার সাবমিশন আবেদনে তাঁর বিশেষ অভিজ্ঞতা রয়েছে। অ্যাসাইলাম, ট্রাফিকিং, ডিপোর্টেশন এন্ড হিউমান রাইটস্ আইনের ওপর তাঁর অ্যাক্রিডিটেশন রয়েছে। তাছাড়া, হাউজিং, ফ্যামেলি, বিজনেস, সিভিল এবং ক্রিমিনাল আইনের ওপর ক্লায়েন্টদেরকে আইনী পরামর্শ দেন।

বাংলাদেশের বরগুনা জেলার পাথরঘাটা থানা নিবাসী মরহুম আবদুল কুদ্দুস হাওলাদারের ছোট ছেলে মোঃ মাহাবুবুর রহমান। ২০০১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন তিনি সাংবাদিকতা শুরু করেন। কাজ করেছেন রয়টার্স নিউজ-এর

লন্ডন অফিসে, দৈনিক আমার দেশ, বাংলাবাজার পত্রিকা এবং দৈনিক খবর পত্রিকায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া ব্রিটিশ কাউন্সিলে ইংরেজী পরীক্ষা আইইএলটিএস-এর মার্কার হিসেবে কাজ করেছেন বেশ কয়েক বছর। এখন তিনি একজন ফুলটাইম আইনজীবী এবং আইনী আপটেড ও সামাজিক ইস্যু নিয়ে টেলিভিশন টকশো ও পত্রিকায় হাজির হন নিয়মিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত