অনুদান পাবে করোনায় আটকে যাওয়া ৫ লাখ প্রবাসী

প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ১৮:৩৯

সাহস ডেস্ক

গত বছর করোনা সংক্রমণ শুরুর দিকে দেশে ফিরেছিলেন ৫ লাখ প্রবাসী। এদের মধ্যে অনেকেরই অবস্থা খুবই সংকটাপন্ন। তবে সরকার প্রাথমিকভাবে এই প্রবাসীদের মধ্যে সাড়ে ১৩ হাজার টাকা অনুদানের অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা।

দেশে অবস্থানরত প্রবাসীদের এসব বিষয় বিবেচনা করে ৪২৭ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে ‘প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণের লক্ষ্যে অনানুষ্ঠানিক খাতে কর্মসংস্থান সৃজনে সহায়ক প্রকল্প’ অনুমোদন দেওয়া হয়েছে।

আজ বুধবার (২৮ জুলাই) প্রায় ২ হাজার ৫৭৫ কোটি ৪২ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে সরকারি অর্থায়ন ২ হাজার ১৫০ কোটি ৪২ লাখ টাকা এবং ৪২৫ কোটি টাকা বৈদেশিক ঋণ।

এসময় গণভবনের সঙ্গে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শেরে-বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের সভায় এ অনুমোদন দেন সভার সভাপতি এবং একনেকের চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্বজুড়ে সংক্রমণ ছড়িয়ে পড়ার পর গেল দেড় বছরে বেকার হয়ে দেশে ফিরেছেন প্রায় সাড়ে পাঁচ লাখ প্রবাসী শ্রমিক। পরিবার পরিজন নিয়ে ভয়াবহ সংকটাপন্ন পরিস্থিতিতে আছেন তারা।

ফেরত আসা প্রবাসীদের পুনর্বাসনে সরকার অনুমোদিত প্রকল্পের মাধ্যমে দুই লাখ শ্রমিক ১৩ হাজার ৫০০ টাকা করে নগদ অর্থ সহায়তা দেওয়া হবে। এছাড়া পুনরায় বিদেশে যাওয়ার সুযোগ, দেশে কাজের সংস্থান, ব্যবসার পুঁজি জোগান, এমন বিভিন্ন সুযোগ-সুবিধা সৃষ্টি করার বিষয়ে ভাবা হচ্ছে।

অন্তত দুই লাখ ফেরত শ্রমিককে কর্মমুখী প্রশিক্ষণ ও পরামর্শ দেওয়া হবে এই প্রকল্পের আওতায়। প্রশিক্ষণ শেষে নগদ অর্থ হিসেবে প্রত্যেককে ১৩ হাজার ৫০০ টাকা করে অর্থ সহায়তা দেওয়া হবে। ফেরত শ্রমিকদের মধ্যে দক্ষ ২৩ হাজার ৫০০ কর্মী বাছাই করে সরকারের বিভিন্ন স্বীকৃত প্রতিষ্ঠানের সনদের ব্যবস্থা করা হবে। যাতে দেশে-বিদেশে চাকরিতে তারা বিশেষ সুবিধা পায়। এছাড়া আর্থিক, কারিগরি ও অন্যান্য সেবা প্রতিষ্ঠানের সঙ্গেও ঋণ সুবিধা পাওয়াসহ সব ধরনের সেবা সহজ করা হবে। কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন উৎপাদনশীল কার্যক্রম ও ছোট ব্যবসার উদ্যোগ গড়ে তোলার ক্ষেত্রেও আর্থিক ও পরামর্শ সুবিধা দেওয়া হবে।

প্রকল্পের আওতায় থাকা জেলাগুলো-ঢাকা, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নরসিংদী, মুন্সীগঞ্জ, ফরিদপুর, গোপালগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, পাবনা, বগুড়া, নওগাঁ, রাজশাহী, সিরাজগঞ্জ, বরিশাল, পটুয়াখালী, কুষ্টিয়া, যশোর, খুলনা, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙামাটি, কুমিল্লা, সিলেট ও সুনামগঞ্জ।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত