কুয়েতে ভুয়া কোম্পানি, ফিরছেন ১ লাখ প্রবাসী শ্রমিক

প্রকাশ : ১৩ আগস্ট ২০২০, ১৬:৫৪

সাহস ডেস্ক

কুয়েতে প্রায় ৪৫০ ভুয়া কোম্পানির বিরুদ্ধে ভিসা বিক্রির অভিযোগে ব্যবস্থা নিচ্ছে দেশটির সরকার। এসব কোম্পানি থেকে ভিসা ক্রয় করে আসা প্রায় এক লাখ প্রবাসী শ্রমিককে এ বছরই ফিরে যেতে হবে নিজ দেশে।

কুয়েতে মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ বিভিন্ন দেশের অভিবাসী। জনসংখ্যার এই স্থিতিশীল ভারসাম্য ফিরিয়ে আনতে কুয়েত সরকার নানা ধরনের উদ্যোগ গ্রহণ করছে।

এ ছাড়া যেসব প্রবাসীর কোনো ডিগ্রি নেই, যাদের বয়স ৬০ বছর বা তার বেশি হয়েছে- তারা আর মাত্র এক বছরের আকামা নবায়ন করতে পারবেন। পরে তাদের আকামা আর নবায়ন হবে না।

১ আগস্ট থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকলেও পরিস্থিতি বিবেচনা করে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও মিসরসহ ৩১ দেশের শ্রমিকদের কুয়েত প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কুয়েত সরকার।

তারা আরও জানিয়েছে, প্রতি ১০ দিন পর পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা প্রতিবেদন পর্যবেক্ষণ করবে। ফ্লাইট চালু হলে ছুটিতে থাকা প্রবাসীদের তিন ধাপে ফিরিয়ে আনা হবে।

প্রথম ধাপে ডাক্তার, নার্স, শিক্ষক, প্রকৌশলী ও দ্বিতীয় ধাপে যাদের পরিবারের সদস্যরা। সর্বশেষ অন্য আকামাধারী প্রবাসীদের ফিরিয়ে আনা হবে।

দেশটির জাতীয় দৈনিক আল কাবাস ও আরব টাইমস সূত্রে আরও জানা যায়, কোম্পানি ও কফিলরা অনলাইনে আকামা নবায়ন না করায় করোনাকালীন ছুটিতে থাকা ৭৫ হাজার প্রবাসী কুয়েত প্রবেশের বৈধতা হারিয়েছেন।

উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যে কাটে ছুটিতে থাকা প্রবাসীদের দিন। কবে ফিরতে পারবেন নিজ কর্মস্থলে, কবে স্বাভাবিক হবে সব কিছু আগের মতো- সে চিন্তায় উদ্বিগ্ন প্রবাসী বাংলাদেশিরা।

এ পরিস্থিতিতে বাংলাদেশি প্রবাসীদের উদ্বিগ্ন না হয়ে ধৈর্য ধরা আহ্বান জানিয়েছেন এবং কুয়েতের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক প্রচেষ্টা চালানোর দাবি জানান কমিউনিটি নেতারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত