দেশে ফিরেই গ্রেপ্তার নওয়াজ ও তার মেয়ে

প্রকাশ : ১৩ জুলাই ২০১৮, ২৩:৪৪

সাহস ডেস্ক

দেশে ফেরার পর দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজকে গ্রেপ্তার করা হয়েছে। এর আগে স্থানীয় সময় রাত পৌনে ৯টার দিকে লন্ডন থেকে আবুধাবি হয়ে লাহোর বিমানবন্দরে পৌছান তারা।

শুক্রবার (১৩ জুলাই) বাংলাদেশ সময় রাত পৌনে ১১টার দিকে লাহোর বিমানবন্দর থেকে তাদের গ্রেফতার করা হয়। রায় ঘোষণার সময় তার লন্ডনে অবস্থান করছিলেন।

গত ৬ জুলাই (শুক্রবার) দুর্নীতির দায়ে পাকিস্তানের এ সাবেক প্রধানমন্ত্রীকে ১০ বছরের কারাদণ্ড ও তার মেয়ে মরিয়ম নওয়াজকে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। পাশাপাশি নওয়াজকে ৮০ লাখ ব্রিটিশ পাউন্ড ও মরিয়মকে ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা করা হয়।

নওয়াজের বিরুদ্ধে বিচারাধীন চারটি মামলার একটির রায় ঘোষণায় এ আদেশ দেওয়া হয়। মামলাটিতে তার মালিকানায় লন্ডনের অভিজাত ভবনে অ্যাপার্টমেন্ট থাকার অভিযোগ করা হয়।

পানামা ভিত্তিক ল’ফার্ম মোসাক ফনসেকা থেকে ১১.৫ মিলিয়ন নথি ইন্টারনেটে ফাঁস হয়। এর ফলে বিশ্বের ক্ষমতাধর এবং নামকরা সব রাজনীতিবিদ, ব্যবসায়ী, তারকা ও অপরাধীদের আর্থিক কেলেঙ্কারির কথা প্রকাশ্যে আসে। ফাঁস হওয়া এসব তথ্য ‘পানামা পেপারস কেলেঙ্কারি’নামে পরিচিতি পায়।

পানামা পেপারস কেলেঙ্কারির মাধ্যমে নওয়াজ শরিফের সন্তানদের সঙ্গে অফশোর কোম্পানির যোগাসাজশ প্রকাশ হয়ে পড়ে। এই কোম্পানিগুলোর মাধ্যমেই আভেনফিল্ড হাউজে বিলাসবহুল অ্যাপার্টমেন্ট ক্রয়সহ বিভিন্ন খাতে অবৈধ উপায়ে অর্থ লেনদেন করার অভিযোগ ওঠে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত