আমি প্রচণ্ড প্রতিভাবান : ট্রাম্প

প্রকাশ : ১৩ জুলাই ২০১৮, ১২:৫৬

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমি তাদের জানাতে চাচ্ছি, আমি খুবই অসন্তুষ্ট। কিন্তু আমি নিয়মমাফিক ও খুবই স্থীর প্রতিভাবান।

প্রতিরক্ষা বাজেট বাড়াতে ন্যাটো মিত্রদের একটি সময়সীমা বেঁধে দেয়ার পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এ সময় তিনি নিজেকে একজন স্থির প্রতিভাবান হিসেবে ঘোষণা করেন।

ইউরোপীয় দেশেগুলো যদি তাদের প্রতিরক্ষা ব্যয় দ্বিগুণ না করে, তবে সামরিক জোট থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

ন্যাটো নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকের পর ট্রাম্প বলেন, যদি ইউরোপীয় দেশগুলো তাদের প্রতিরক্ষা ব্যয় দ্বিগুণ না করে, তবে যুক্তরাষ্ট্রকে অন্য পথ দেখতে হবে।

তিনি জোট থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিলেন কিনা জানতে চাইলে বলেন, তিনি ভাবছেন, কংগ্রেসের অনুমোদন ছাড়াই ন্যাটো থেকে বেরিয়ে যেতে পারেন।

পরে তিনি বৈঠককে সফল হিসেবে আখ্যায়িত করেন।

তিনি বলেন, বৈঠকের সবাই পরস্পরের প্রতি সৌহার্দপূর্ণ ছিলেন। তারা আরও অর্থ দিতে রাজি হয়েছেন। তারা দ্রুতই আরও অর্থ দিতে সম্মত হয়েছেন।

ইউরোপীয় দেশগুলো ২০২৪ সাল নাগাদ সামরিক খাতে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২ শতাংশ ব্যয়ের প্রতিশ্রুতি দেয়ার পর গত তিন বছরে ন্যাটো বাজেট হু হু করে বেড়ে গেছে।

ন্যাটো বৈঠকের পুরোটা সময় ট্রাম্পের সমালোচনার মূল লক্ষ্য ছিল জার্মানি। এমনকি জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলকে সম্পূর্ণভাবে রাশিয়া নিয়ন্ত্রণ করেছে বলে তিনি অভিযোগ তুলেছেন।

ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, জার্মানির গ্যাসের ৭০ শতাংশই রাশিয়া থেকে আমদানি করা হয়। রাশিয়ার এ প্রাকৃতিক গ্যাসের আমদানিকেই জার্মানির জন্য নিরাপত্তা উদ্বেগ বলে তিনি বর্ণনা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত