থাই গুহার উদ্ধার অভিযান নিয়ে হলিউডে চলচ্চিত্র নির্মাণ

প্রকাশ : ১২ জুলাই ২০১৮, ১৩:৫৫

সাহস ডেস্ক

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ১২ শিশু ফুটবলার ও তাদের কোচকে জীবিত উদ্ধারের ঘটনা স্মরণীয় করে রাখতে হলিউডে চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা হচ্ছে। শ্বাসরুদ্ধকর উদ্ধার অভিযানটিকে স্মরণীয় করে রাখতে অন্তত দুইটি মার্কিন কোম্পানি এ নিয়ে চলচ্চিত্র নির্মাণের কথা ভাবছে।

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে জানা গেছে,  এরইমধ্যে একটি কোম্পানিকে চলচ্চিত্র নির্মাণের অনুমোদন দিয়েছে থাই সরকার। গুহা কমপ্লেক্সটিকে জাদুঘরে পরিণত করারও ঘোষণা দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

বিবিসি জানিয়েছে, অন্তত দুইটি প্রডাকশন কোম্পানি এ অসাধারণ গল্পটিকে চলচ্চিত্রে রূপ দিতে চাইছে। ১২ ফুটবলার ও তাদের কোচকে বের করে আনার আগেই যুক্তরাষ্ট্রের স্টুডিও পিওর ফিক্স চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দেয়।

জানা যায়, চলচ্চিত্র নির্মাণের জন্য উদ্ধারকারীদের সাক্ষাৎকার নিতে প্রযোজকরা ঘটনাস্থলে কাজ করছেন। স্টুডিও পিওর ফিক্সের সহ-প্রতিষ্ঠাতা মাইকেল স্কট থাইল্যান্ডে বসবাস করেন। তিনি জানান, উদ্ধার অভিযানের সময় প্রাণ হারানো সাবেক থাই নেভি সিল সদস্য সামান গুনান আর তার স্ত্রী একসঙ্গেই বড় হয়েছেন।

অভিযানের এলাকায় ধারণকৃত একটি ভিডিও টুইটারে পোস্ট করে মাইকেল স্কট লিখেছেন: গুহায় এতো বীরত্বপূর্ণ ও সাহসিকতাপূর্ণ অভিযান পরিচালনা এবং সবার বের হয়ে আসার এ ঘটনা আমার জন্য খুবই হৃদয়স্পর্শী ও ব্যক্তিগত।

উদ্ধার অভিযানকে স্মরণীয় করে রাখতে গুহা কমপ্লেক্সকে জীবন্ত জাদুগরে পরিণত করার ঘোসণা দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। সাবেক গভর্নর ও উদ্ধার অভিযানের প্রধান নারংসাক অসত্তানাকর্ন এক সংবাদ সম্মেলনে বলেন, কিভাবে অভিযান হয়েছিল তা দেখানোর জন্য এলাকাটিকে জীবন্ত জাদুঘরে পরিণত করা হবে। পারস্পরিক মিথষ্ক্রিয়াপূর্ণ একটি ডাটাবেজ স্থাপন করা হবে। এটি থাইল্যান্ডের জন্য আরেকটি বড় আকর্ষণ।

উল্লেখ্য, গত ২৩ জুন ফুটবল অনুশীলন শেষে ২৫ বছর বয়সী কোচসহ ওই ১২ কিশোর ফুটবলার থাম লুয়াং নামের গুহাটির ভেতরে ঘুরতে গিয়েছিল। কিন্তু বৃষ্টিতে গুহার প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়ায় তারা আটকা পড়েছিল। টানা ৯ দিন নিখোঁজ থাকার পর গত ২ জুলাই গুহার ভেতরে জীবিত অবস্থায় ১২ কিশোর ফুটবলারসহ তাদের কোচকে শনাক্ত করেন ডুবুরিরা। রবিবার (৮ জুলাই) থাইল্যান্ড সরকার তাদের উদ্ধারে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে স্মরণকালের সবচেয়ে বড় উদ্ধার অভিযান শুরু করে। ৩ দিনের সফল অভিযানের মধ্য দিয়ে সবাইকে বের করে আনা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত