আবারও প্রধানমন্ত্রী পদে সাদ হারিরি

প্রকাশ : ২৫ মে ২০১৮, ১২:৩৫

সাহস ডেস্ক

লেবাননের প্রধানমন্ত্রী হিসেবে আবারও দায়িত্ব নিতে যাচ্ছেন সাদ হারিরি। শুক্রবার (২৫ মে) দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন তাকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনিত করে সরকার গঠনের নির্দেশ দেন বলে জানান কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আল জাজিরা প্রতিবেদনে বলা হয়, লেবাননের পার্লামেন্টের ১২৮টি আসনের মধ্যে ১১১টি সাদ হারিরি নেতৃত্বাধীন দল জয়লাভ করে। এ নিয়ে তৃতীয়বারে মতো লেবাননের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন হারিরি।

এ ব্যাপারে হারিরি বলেন, প্রেসিডেন্ট মিশেল আউন আমাকের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণে সম্মানিত জানিয়েছেন। সংবিধান অনুযায়ী আমি সরকার গঠন করবো। আমি প্রেসিডেন্ট ও পার্লামেন্ট সদস্যদের ধন্যবাদ জানাই।

এর আগে ৬ মে নির্বাচনে হারিরির ফিউচার মুভমেন্ট নামের দলটি তাদের এক তৃতীয়াংশ ক্ষমতা হারালেও এখনও ২০ আসন নিয়ে সবার চেয়ে এগিয়ে। হিজবুল্লাহ ও তাদের মিত্ররা ৭০টি আসন পায়।

এদিকে লেবাননের ক্ষমতা বিভাজনের নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রীকে অবশ্যই সুন্নি মুসলিম হতে হবে। স্পিকারকে হতে হবে শিয়া। আর প্রেসিডেন্ট হবেন মারোনিট খ্রিষ্টান। হিজবুল্লাহর মিত্র নাবিহ বেরি বুধবার অ্যাসেম্বলি স্পিকার হিসেবে টানা ষষ্ঠবারের মতো নির্বাচিত হন।

সাহস২৪.কম/তানভীর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত