যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে ‘স্টুপিড’ বললো উত্তর কোরিয়া

প্রকাশ : ২৪ মে ২০১৮, ১২:২২

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে ‘স্টুপিড’ বলে অভিহিত করেছেন উত্তর কোরিয়ার এক কর্মকর্তা। পাশাপাশি সতর্ক করে দিয়ে বলেছেন, কূটনীতি ব্যর্থ হলে উত্তর কোরিয়া ‘পরমাণু শোডাউন’ শুরু করতে পারে।

গত মঙ্গলবার (২২ মে) ডোনাল্ড ট্রাম্প সিঙ্গাপুরে আগামী ১২ জুনের বৈঠক নিয়ে সংশয় প্রকাশ করেন। আর এরপর থেকে চটেছে উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সকে ‘স্টুপিড’ আখ্যা দিয়ে বলেছেন, দুই দেশের মধ্যে বৈঠক না হলে উত্তর কোরিয়া তাদের পারমাণবিক সক্ষমতা দেখাবে।

চো সান-হি নামের উত্তর কোরিয়ার ওই কর্মকর্তা বৃহস্পতিবার জানান, পিয়ংইয়ং আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের কাছে করজোড় করবে না অথবা তাদেরকে আলোচনায় বসতে প্ররোচিতও করবে না।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ’র এক প্রতিবেদনে এই নারী কূটনীতিক বলেন, সাম্প্রতিককালে মাইক পেন্স মিডিয়ায় লাগামহীন ও ধৃষ্টতাপূর্ণ মন্তব্য করেছেন। তার মন্তব্যে এটিও ছিল যে, উত্তর কোরিয়া লিবিয়ার মতো শেষ হয়ে যাবে।

মাইক পেন্সকে ‘রাজনৈতিক সাক্ষী-গোপাল’ উল্লেখ করেন চো সান-হি বলেন, লিবিয়া কেবল কয়েকটি যন্ত্রপাতি ছিল এবং তাই ঢোল পিটিয়ে বেড়াত। উত্তর কোরিয়া এমনটি নয়। যুক্তরাষ্ট্রের রাজনীতিতে সংশ্লিষ্ট একজন ব্যক্তি হিসেবে ভাইস প্রেসিডেন্টের এমন অজ্ঞ ও স্টুপিড বক্তব্য মুখ থেকে নিঃসৃত হওয়া দেখে আমি আমার বিস্ময় প্রকাশের ভাষা হারিয়ে ফেলেছি।

এদিকে, বৈঠকের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জানিয়েছেন, উত্তর কোরিয়া যদি শর্ত পূরণ করে তবে বৈঠক হবে। পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা থামানোর শর্তটি পূরণে উত্তর কোরিয়া রাজি না হলে যুক্তরাষ্ট্র বৈঠক পেছাবে। ট্রাম্পের এই শর্তের ব্যাপারে উত্তর কোরিয়া জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র একতরফাভাবে পরমাণু অস্ত্র প্রত্যাহারে দেশটির ওপর জোর দিচ্ছে।

সাহস২৪.কম/রনি/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত