এমএইচ৩৭০ খোঁজার চুক্তি খতিয়ে দেখবে মালয়েশিয়া: মাহাথির

প্রকাশ : ২৩ মে ২০১৮, ১৮:০২

সাহস ডেস্ক

মালয়েশিয়া এয়ারলাইন্সের নিখোঁজ যাত্রীবাহী ফ্লাইট এমএইচ৩৭০ খুঁজতে নিয়োগ করা মার্কিন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি পর্যালোচনা করা হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার নবনির্বাচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

১০ মে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর বুধবার মন্ত্রীসভার প্রথম বৈঠকের পর এসব কথা জানিয়েছেন মাহাথির।

এ প্রসঙ্গে মাহাথির বলেছেন, এর (অনুসন্ধানের) বিস্তারিত, প্রয়োজনীয়তা জানতে চাই আমরা। যদি দেখি এর কোনো প্রয়োজন নেই তাহলে (চুক্তি) নবায়ন করবো না। চুক্তিটি পর্যালোচনা করে দেখা হচ্ছে। দরকারি না হলে  এটি বাতিল করা হবে।

মালয়েশিয়ার ঋণের মাত্রা পর্যালোচনা করার পর সরকারি ব্যয় কমানোর পদক্ষেপ নিয়েছে মাহাথিরের প্রশাসন।  তার অংশ হিসেবেই চুক্তিটির বিষয়ে এ ঘোষণা এলো।

উল্লেখ্য, ২০১৪ সালের ৮ মার্চ কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে ২৩৯ জন যাত্রীসহ ফ্লাইট এমএইচ৩৭০ নিখোঁজ হয়ে যায়, যা বিশ্বের বিমান চলাচলের ইতিহাসে সবচেয়ে রহস্যময় ঘটনাগুলোর মধ্যে অন্যতম হয়ে  আছে। মালয়েশিয়ার সাবেক প্রশাসন চলতি বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের হিউস্টনভিত্তিক বেসরকারি কোম্পানি ওশেন ইনফিনিটির সঙ্গে একটি চুক্তি করেছিল যা আসছে জুনে শেষ হবে বলে ধারণা করা হচ্ছিল। চুক্তিতে  দক্ষিণ ভারত মহাসাগরে নিখোঁজ বিমানটির সন্ধান পাওয়া গেলে কোম্পানিটিকে সাত কোটি ডলার দেওয়ার কথা ছিল।

সাহস২৪.কম/রনি/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত