উপদেষ্টার সঙ্গে মতবিরোধ ট্রাম্পের

প্রকাশ : ১৮ মে ২০১৮, ১২:৩৪

সাহস ডেস্ক

উত্তর কোরিয়া নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের ভাবনার বিরোধিতা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এক টেলিভিশন সাক্ষাৎকারে উত্তর  কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণের ক্ষেত্রে ‘লিবিয়া মডেল’ অনুসরণ করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট সিঙ্গাপুরে আগামী মাসে যথাসময়েই কিমের সঙ্গে শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে  এমন আশাবাদ পুনর্ব্যক্ত করেছেন। 

২০০৩ সালে লিবিয়ার পারমাণবিক অস্ত্রভাণ্ডার যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের ঘোষণা দিয়ে বিশ্বকে বিস্মিত করে দিয়েছিলেন দেশটির নেতা কর্নেল মুয়াম্মার গাদ্দাফি। পারমাণবিক অস্ত্র ত্যাগ করার অল্প কয়েক মাসের মধ্যেই  যুক্তরাষ্ট্র লিবিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কও পুনঃস্থাপিত হয়। আট বছর পর নেটো সমর্থিত বিদ্রোহী ও আধাসামরিক গোষ্ঠীর হাতে ক্ষমতাচ্যুত হন গাদ্দাফি। বিদ্রোহীদের  হাতে আটক হওয়ার পর তাকে হত্যাও করা হয়।

বোল্টনের দেওয়া লিবিয়া মডেলের উদাহরণ উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনকে আতঙ্কিত করতে পারে তখনই ধারণা করেছিলেন পর্যবেক্ষকরা। কয়েক ঘণ্টার মধ্যেই মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মন্তব্যের কড়া  প্রতিক্রিয়াও পাঠায় পিয়ংইয়ং। যুক্তরাষ্ট্র একতরফাভাবে কেবল উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ত্যাগে চাপ দিতে থাকলে ট্রাম্পের সঙ্গে শীর্ষ বৈঠকের বিষয়টি পুনর্বিবেচনা করা হতে পারে বলেও সতর্ক করে তারা।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, উত্তর কোরিয়ার ক্ষেত্রে লিবিয়া মডেল নিয়ে ভাবছি না আমরা। এমন এক চুক্তির কথা আমরা বিবেচনা করছি যেখানে তিনি (কিম জং উন) থাকতে পারেন, নিজের দেশেই থাকতে পারবেন, দেশ  পরিচালনাও করতে পারবেন, তার দেশ হয়ে উঠবে খুবই সমৃদ্ধ।

কিমের সঙ্গে পরিকল্পিত বৈঠকের কিছুই বদলায়নি উল্লেখ করে তিনি বলেন, উত্তর কোরিয়া নিয়ে কিছু বদলেছে কিনা আমাদের জানা নেই। আমাদেরকে এখনো কিছু বলা হয়নি। যদি বৈঠক না হয়, ঠিক আছে। আর যদি হয়,  সম্ভবত আমরা একটি সফল বৈঠক করতে যাচ্ছি।

সাহস২৪.কম/রনি/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত