নাজিব রাজাকের বাড়িতে পুলিশের তল্লাশি

প্রকাশ | ১৭ মে ২০১৮, ১৪:৩৬

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় জাতীয় নির্বাচন শেষ হওয়ার এক সপ্তাহ পর দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ। স্ত্রী রোশমা মানসুরসহ তার দেশত্যাগে নিষেধাজ্ঞা জারির পর এবার বাসভবনে তল্লাশি চালিয়েছে দেশটির পুলিশ।

ভোর ৪টার দিকে রাজাকের আইনজীবী হরপাল গ্রেওয়াল সংবাদমাধ্যমকে বলেন, রাতে সদ্য সাবেক প্রধানমন্ত্রীর বাসভবনে তল্লাশি চালিয়েছে পুলিশ। এ সময় তার  পরিবারের সদস্যরাও তাদের সহযোগিতা করেছেন। এ সময় কারও বিরুদ্ধে পরোয়ানার বিষয়টি উল্লেখ করা ছিল না দাবি করলেও হারপাল মনে করেন, মানি লন্ডারিং আইনের অধীনেই রাজাকের বাড়িতে এ অভিযান চালানো হতে হতে পারে।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাত বাড়ার সঙ্গে সঙ্গে বিপুল পরিমাণ পুলিশের গাড়ি নাজিবের বাসার সামনে ঘুরতে দেখা যায়।

দ্য নিউ স্ট্রেইটস টাইমস পত্রিকার প্রতিবেদনে বলা হয়, পুলিশ তল্লাশির বিষয়টি নিশ্চিত করেছে। কিন্তু বিস্তারিত কোনো তথ্য পুলিশ জানায়নি।

এর আগে দেশটির নতুন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ জানিয়েছিলেন, নাজিবের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত ফের শুরু করতে চান তিনি। তবে কোনো দুর্নীতি করার কথা অস্বীকার করেছেন নাজিব।

গত শনিবার নাজিবের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়। ওইদিন তিনি স্ত্রীসহ ছুটি কাঁটাতে দেশের বাইরে যাওয়ার উদ্যোগ নিয়েছিলেন। তার বাড়িতে তল্লাশি  চালানোর কথা নিশ্চিত করেছে পুলিশ, তবে এর বাইরে তারা বিস্তারিত আর কিছু জানায়নি বলে নিউ স্ট্রেইটস্ টাইমস সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে। 

২০০৯ সালে ওয়ানএমডিবি (ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ) মালয়েশিয়ায় অর্থনৈতিক উন্নয়নের জন্য তহবিল গঠন করা হয়। এতে ৩০০ কোটি ডলারের  বেশি অর্থ ছিল।  যার মাধ্যমে রাজধানী কুয়ালালামপুরকে বিশ্ব অর্থনীতির কেন্দ্রবিন্দুতে পরিণত করার পাশাপাশি কৌশলগত বিনিয়োগের মাধ্যমে দেশের অর্থনীতি  গতিশীল করার পরিকল্পনা নেয় দেশটির তৎকালীন সরকার।

সাহস২৪.কম/রনি/আল মনসুর