বিশ্ব শরণার্থী দিবস

সর্বকালের রেকর্ড ভেঙেছে বাস্তুচ্যুত লোকের সংখ্যা!

প্রকাশ : ২০ জুন ২০১৬, ১৬:০১

সাহস ডেস্ক

জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাব অনুযায়ী, ২০০১ সাল থেকে প্রতি বছর ২০ জুন তারিখে বিশ্ব শরণার্থী দিবস হিসেবে পালিত হয়ে আসছে। 

বিশ্বব্যাপী শরণার্থীদের দুঃখ-দুর্দশায় বিশ্ব জনমত গঠন ও তাদের এ অবস্থা থেকে পরিত্রাণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে রাষ্ট্র ও সরকারকে উদ্বুদ্ধ করাই দিবসটির মূল লক্ষ্য। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে। 

এদিকে সংঘাতের কারণে বাস্তুচ্যুত লোকের সংখ্যা সর্বকালের রেকর্ড ভেঙেছে বলে জানিয়েছে জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা।

সংস্থাটির হিসেবে, ২০১৫ সালের শেষ নাগাদ শরণার্থী, আশ্রয়প্রার্থী এবং অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত লোকের সংখ্যা ৬ কোটি ৬৩ লাখে পৌঁছেছে।

এক বছরের এ ধরনের লোকের সংখ্যা বেড়েছে অর্ধকোটি। এর মানে হচ্ছে, বর্তমানে বিশ্বে প্রতি ১১৩ জনে একজন এ পরিস্থিতির শিকার।

জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থার প্রধান বলেছেন, শরণার্থী সংকটকে পুঁজি করে ইউরোপের দেশগুলোতে উগ্র স্বাদেশিকতাবাদ বিকশিত হচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় এই শরণার্থী ঢলকে পুঁজি করে ইউরোপের উগ্র ডানপন্থী এবং অভিবাসন বিরোধীদের প্রতি সমর্থন বাড়ছে।

সংস্থাটি বলছে, এই প্রথম বিশ্বে শরণার্থীর সংখ্যা ৬ কোটি ছাড়িয়েছে। এদের অর্ধেকের বেশি এসেছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, আফগানিস্তান এবং সোমালিয়া থেকে।

সংস্থাটি বলছে, ইউরোপে শরণার্থী সংকট নিয়ে ব্যাপক আলোচনা হলেও প্রায় ৮৬ ভাগ শরণার্থীকে আশ্রয় দিয়েছে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো।

তবে জার্মানি সবচেয়ে বেশি আশ্রয় প্রার্থীর অনুরোধ রক্ষা করেছে। গত বছর সাগরপথে ইউরোপে ১০ লাখ ১১ হাজার ৭০০ শরণার্থী পৌঁছেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা। তবে অন্যান্য সংস্থার মতে, এই সংখ্যা আরো অনেক বেশি।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত