ভারতে ট্রেনে সাংসদ সদস্যের স্ত্রীকে যৌন হয়রানি

প্রকাশ : ২০ মার্চ ২০১৮, ১৭:২৭

সাহস ডেস্ক

নিজের স্মৃতিকথায় শ্লীলতাহানির অভিযোগ তুললেন কেরালার কংগ্রেস প্রধান কেএম মনি পুত্রবধূ ও কোট্টায়ম কেন্দ্রের সাংসদ সদস্য জোসে মনি’র স্ত্রী নিশা জোসে। তিনি ট্রেনে যৌন হয়রানি হয়েছেন এমনটিই দাবি করেছেন তার নিজের লেখা বইয়ে।

সম্প্রতি নিজের জীবনী নিয়ে একটি বই লিখেছেন। বইটির নাম- ‘দ্য আদার সাইড অফ দিস লাইফ’-স্নিপেটস অফ মাই লাইফ অ্যাজ এ পলিটিসিয়ান্স ওয়াইফ, শীর্ষক এ বইটিতে তার জীবনের নানা অভিজ্ঞতার কথা ব্যক্ত করেছেন নিশা।

বইটিতে একটি ঘটনার বিবরণ দিতে গিয়ে নিশা লিখেছেন, ২০১২ সালে একটি ট্রেন যাত্রার জন্য স্টেশনে দাঁড়িয়েছিলেন তিনি। সেই সময় একজন অপরিচিত ব্যক্তি তার সামনে এসে নিজেকে রাজনীতিবিদের ছেলে বলে পরিচয় দেন। পরে ট্রেনের কামরায় তিন থেকে চারবার অকারণে তাঁর পা ছোঁওয়ার চেষ্টা করেন। অস্বস্তিতে পড়েন নিশা। তিনি ঘুমোতে চাইলেও কথা বলেই চলেন এই অপরিচিত ব্যক্তিটি।

তার এ মন্তব্য ইতিমধ্যেই দেশজুড়ে বিতর্ক তৈরি হয়েছে। বিষয়টিকে হাতিয়ার করেছে বিজেপি, বামসহ অন্যান্য রাজনৈতিক দল।

নিশা বইতে সরাসরিভাবে নাম না লিখলেও তার অভিযোগ কেরলেরই বিধায়কপুত্র শন জর্জ এর উপর। কারণ সেই অপরিচিত ব্যক্তিই হচ্ছে শন জর্জ। কিন্তু জর্জ আগেই পুলিশে অভিযোগ করেছেন নিশার বিরুদ্ধে। জর্জ জানিয়েছেন, ‘পরোক্ষভাবে তাঁর ওপর শ্লীলতাহানির দায় চাপিয়ে মানহানি করা হচ্ছে। আসল অভিযুক্ত কে, পুলিশ খোঁজ নিক।’

নিশার ভাষায়, ওই ব্যক্তি তাকে ক্রমাগত উত্ত্যক্ত করতে শুরু করেন। ট্রেনে উঠেও বারবার আপত্তিকরভাবে নিজের পা দিয়ে তাকে স্পর্শ করেন। পরিস্থিতি প্রতিকূল দেখে সঙ্গে সঙ্গেই টিকিট পরীক্ষককে ঘটনার কথা জানান তিনি।

নিশা লেখেন, ‘‌সবাই হয়তো বলবেন আমি পা ছোঁওয়া নিয়ে বাড়াবাড়ি করছি। সেদিন যদি ওটা আকস্মিকভাবেই ঘটত, তাহলে ওই ব্যক্তির ক্ষমা চাওয়া উচিত ছিল। কিন্তু তিনি তা করেননি।.‌.‌ আমি গুড টাচ আর ব্যাড টাচের ফারাক ভালোই বুঝি।

নিশার অভিযোগ, টিকিট পরীক্ষককে বলেও লাভ হয়নি। তিনি জানান, অভিযুক্ত এবং তাঁর বাবা খুব প্রভাবশালী। তাছাড়া নিশার পরিবারের সঙ্গে তাঁদের যথেষ্ট ভালো সম্পর্ক। শেষ পর্যন্ত হয়তো টিকিট পরীক্ষক নিজেই বিপদে পড়বেন।

শন জর্জের বক্তব্য, ‘নিশা সরাসরি তাঁর নাম লেখেননি। তবে এমনভাবে লিখেছেন বাকিরা তাঁর দিকেই আঙুল তুলছে। তাই বিষয়টি স্পষ্ট হওয়া জরুরি।’

এদিকে শন জর্জের অভিযোগ, ‘নিশা নিজের বইয়ে ওই ব্যক্তির নাম উল্লেখ না করায় বারবার তাকে প্রশ্নের মুখে পড়তে হচ্ছে নানাভাবে। এতে তার কাজের ওপর প্রভাব পড়ছে বিশেষভাবে।’

এরপর নিশার বিরুদ্ধে মানহানিও করতে পারেন বলে জানান জর্জ। নিশা জোসের এই আচমকা অভিযোগে সরগরম কেরল রাজনীতি। সামনে ভোট, ফায়দা কে তুলবে, সেটাই দেখার।

জানা গেছে, ওই ঘটনার সময় নিশা ও শন একসঙ্গে কংগ্রেসের হয়ে কাজ করতেন। ঘটনাচক্রে তারা বহুবার দলের কাজে একসঙ্গে ট্রেনযাত্রা করেছেন।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত