ট্রাম্পের সাবেক উপদেষ্টা বেননকে জিজ্ঞাসাবাদ

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৩১

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপ নিয়ে তদন্ত করতে ট্রাম্পের সাবেক প্রধান উপদেষ্টা স্টিভ বেননকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। নির্বাচনের সময় স্টিভ বেনন ট্রাম্পের নির্বাচনি প্রচার কমিটির প্রধান ছিলেন। আজ শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়।

২০১৬ সালে মার্কিন নির্বাচনে রাশিয়ার মধ্যস্থতা আছে কিনা তা খতিয়ে দেখছেন তদন্তকারী বিশেষ দলটির প্রধান রবার্ট মুলার। তবে শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছে মস্কো এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জিজ্ঞাসাবাদে ট্রাম্প প্রশাসনের বেশ গুরুত্বপূর্ণ তথ্য তার কাছ থেকে পাওয়া যাবে বলেও মনে করছেন তদন্তকারীরা। তারা আশা করেন, এ তদন্তের মাধ্যমে প্রেসিডেন্ট কর্তৃক ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এর সাবেক পরিচালক জেমস কোমিকে অপসারণের কারণও জানা যাবে।

এদিকে এক সাক্ষাৎকারে কোমি বলেন, ‘আমাকে অপসারণের পিছনে প্রেসিডেন্টের রাশিয়ার তদারকি একমাত্র দায়ী তা বলতে দ্বিধা নেই যে।’ তবে হোয়াইট হাউজ এ বক্তব্য’র ঘোর বিরোধিতা করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, এ পর্যন্ত বেননকে যে কয়টি প্রশ্ন করা হয়েছে তিনি সবগুলোরই যথাযথ জবাব দিয়েছেন। তবে বেননকে কিরকম প্রশ্ন করা হয়েছে এবিষয়ে এখনও কোন কিছু জানা যায়নি। জিজ্ঞাসাবাদে এখন পর্যন্ত বেনন প্রায় ২০ ঘণ্টা অতিবাহিত করেছেন বলে এক রিপোর্ট দায়ের করা হয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর স্টিভ বেনন চিফ স্ট্র্যাটেজিস্ট বানান। গত বছরের অগাস্টে হোয়াইট হাউজের অন্য উপদেষ্টাদের সঙ্গে মতবিরোধের কারণে ব্যানন ওই পদ ছেড়ে দিতে বাধ্য হন।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত