জাতীয় সঙ্গীত জানেন না ট্রাম্প

প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৮, ১৫:৩৩

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। খোদ তিনিই কিনা জানেন না দেশের জাতীয় সঙ্গীত। এমনই এক  নজির মেলায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন করে আলোচনার জন্ম দিয়েছেন ট্রাম্প। এমনিতেই ট্রাম্পকে কেন্দ্র করে লেখা মাইকেল উলফের ‘ফায়ার এন্ড ফিউরি’ নিয়ে মার্কিনীদের মধ্যে চলছে তুমুল আলোচনা। 

সম্প্রতি আটলান্টায় জর্জিয়া ও অ্যালাবামা বিশ্ববিদ্যালয়ের ফুটবল ম্যাচের শুরু আগের ওই ভিডিও সামাজিক যোগাযাগ  মাধ্যমে ছড়িয়ে পড়ার পর এ নিয়ে বিদ্রুপের মুখে পড়েছেন ট্রাম্প। 

৯ জানুয়ারি (মঙ্গলবার) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, আটলান্টায় জর্জিয়া এবং অ্যালাবামা বিশ্ববিদ্যালয়ের ফুটবল ম্যাচের আগে বাজানো হয় জাতীয় সঙ্গীত। সেখানে গানের কথায় ঠোঁট মিলিয়েছিলেন উপস্থিত প্রায় সবাই।

আয়োজকদের সঙ্গে মাঠের মাঝে দাঁড়িয়ে প্রেসিডেন্ট ট্রাম্প নিজেও গান গাইছিলেন। কিন্তু গানের কথা না জানায় সেই চেষ্টা যে তার সফল হচ্ছিলো না, তা টিভি স্ক্রিনের দিকে তাকিয়ে মাঠে উপস্থিত হাজার হাজার দর্শকের বুঝতে কষ্ট হয়নি।

তার পাশে যারা দাঁড়িয়ে গানে সুর মিলাচ্ছিলেন, তারাও খুব কাছ থেকেই বুঝতে পারেন গানের কথা আদতেই জানেন না ডোনাল্ড ট্রাম্প। শুধু ঠোঁট মেলানোর চেষ্টা করছিলেন।

ফলে ভিডিওটি প্রকাশের পর  সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্ন উঠেছে যার দায়িত্বে যুক্তরাষ্ট্রের ভাগ্য, তার কিনা  দেশাত্মবোধের এমন হাল? কারও কারও মতে, ট্রাম্পের জাতীয় সঙ্গীত গাওয়ার এই নজির ফায়ার এন্ড ফিউরি’ বইটিতে  পাঠকের কাছে আরও গ্রহণযোগ্য করে তুলবে।

এখন দেখার বিষয়, যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত না জানার বিষয়টিকে ট্রাম্প কিভাবে সামাল দেবেন!

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত