ট্রাম্পের ঘোষণা বাতিলে নিরাপত্তা পরিষদে প্রস্তাব

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৭, ১৮:০১

সাহস ডেস্ক

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া ঘোষণা বাতিলে প্রস্তাবনা উত্থাপনের বিবেচনা করছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। প্রস্তাবনায় জেরুজালেম প্রশ্নে নতুন কোনো ঘোষণাকে বৈধতা না দেওয়া এবং ঘোষণা হলেও সেটাকে অবশ্যই বাতিল করে দেওয়ার তাগিদ থাকবে।

মিশরের প্রণীত এই এক পৃষ্ঠার প্রস্তাবনার খসড়া শনিবার (১৬ ডিসেম্বর) নিরাত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যসহ মোট ১৫ সদস্য দেশের মধ্যে বিতরণ করা হয়।

আগামী সপ্তাহের শুরুতেই অর্থাৎ গত ১৮ ও ১৯ ডিসেম্বর (সোম বা মঙ্গলবার) এই প্রস্তাবনা পাসের জন্য ভোটাভুটিতে তোলা হবে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, এই প্রস্তাবনায় নতুন ঘোষণা বা সিদ্ধান্ত বাতিলের দাবি যেমন থাকবে, তেমনি থাকবে কোনো দেশ যেন জেরুজালেমে তাদের ইসরায়েল দূতাবাস না খোলে- সেই দাবিরও।

প্রস্তাবনায় যুক্তরাষ্ট্র বা দেশটির প্রেসিডেন্ট ট্রাম্পের কথা উল্লেখ না থাকলেও ভোটাভুটিতে ওয়াশিংটনও ভেটো দেবে মনে করা হচ্ছে। নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব পাস হতে অন্তত নয় ভোট প্রয়োজন হয়। তবে নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য- যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য ও ফ্রান্স এতে ভেটো দিলে তা আটকে যাবে।

প্রসঙ্গত, গেল সপ্তাহে ট্রাম্প যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নীতি থেকে সরে এসে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। তিনি ঘোষণা দেন, সামনের বছরগুলোতেই তেলআবিব থেকে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস সরিয়ে নেওয়া হবে। মার্কিন প্রেসিডেন্টের এই সিদ্ধান্তকে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ার প্রধান বাধা হিসেবে দেখা হচ্ছে। কারণ আন্তর্জাতিক সমঝোতা অনুযায়ী, ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ স্বাধীন রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখে আসছে। 

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত