গৃহবন্দি দশা থেকে বেরিয়ে জনসম্মুখে মুগাবে

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৭, ১৮:২৭

সাহস ডেস্ক

সেনাবাহিনী জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেওয়ার পর গৃহবন্দি হওয়া প্রেসিডেন্ট রবার্ট মুগাবে দুই দিন পর  প্রথম বারের মতো জনসম্মুখে এসে এক সমাবর্তন অনুষ্ঠানে বক্তৃতা দিলেন।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ১৭ নভেম্বর (শুক্রবার) হারারের একটি বিশ্ববিদ্যালয়ের ওই অনুষ্ঠানে ৯৩ বছর বয়সী মুগাবের পরনের ছিল সমাবর্তনের নীল-হলুদ গাউন আর হ্যাট।

তিনি অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করলে সমবেতরা উলুধ্বনি দিয়ে ৩৭ বছর ধরে ক্ষমতায় থাকা মুগাবেকে স্বাগত জানায়।

এর আগে গত ১৫ নভেম্বর (বুধবার) থেকে মুগাবে গৃহবন্দী রয়েছেন। তার পরবর্তী উত্তরসুরী কে হবে এ নিয়ে ক্ষমতার দ্বন্দ্বে দেশটির সেনাবাহিনী ক্ষমতার নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

১৭ নভেম্বর (শুক্রবার) দেশটির সেনাবাহিনী জানিয়েছে, মুগাবের সঙ্গে তাদের আলোচনা চলছে। আলোচনার ফলাফল দেশবাসীকে শিগগিরই জানিয়ে দেওয়া হবে ।

একজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ওই সমাবর্তন অনুষ্ঠানে মুগাবেকে খুব উৎফুল্ল দেখা গেছে। অনুষ্ঠানে তিনি জাতীয় সঙ্গীত গাওয়ায় অংশ নেন এবং একটি লাল গালিচার উপর দিয়ে ধীরে হেঁটে যান।

সিএনএন বলছে, হারারে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতক সমার্তন অনুষ্ঠানে নীল ও হলুদ রংয়ের গাউন পরে মুগাবে উপস্থিত হন।

এদিকে সিএনএন ধারনা করছে, অন্তবর্তী সরকারের প্রধান থাকতে মুগাবে সেনাবাহিনীল সঙ্গে কোনো গোপন চুক্তি সই করে থাকতে পারে। সেনাবাহিনী তাকে এভাবে জনসম্মুখে আসতে দেওয়ার মাধ্যমে সবাইকে বোঝাতে চাচ্ছে তারা অসাংবিধানিকভাবে ক্ষমতা নেয়নি এবং মুগাবে মুক্তভাবে চলাচল করতে পারছেন।

তার স্ত্রী গ্রেস মুগাবে কিংবা শিক্ষামন্ত্রী জোনাথন মোয়ো কাউকেই সে অনুষ্ঠানে দেখা যায়নি। স্নাতক অনুষ্ঠানে তার উপস্থিতি একটি বার্ষিক ঐতিহ্য কিন্ত বন্দিদশা থেকে এত দ্রুত তিনি জনসম্মুখে আসবেন তা অনেকেই ভাবেননি।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত