রাখাইনে সেনা অভিযান বন্ধে জাতিসংঘে প্রস্তাব পাস

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৭, ১২:১৫

সাহস ডেস্ক

জাতিসংঘের সাধারণ পরিষদে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনা অভিযান বন্ধে একটি প্রস্তাব পাস হয়েছে। প্রস্তাবে রোহিঙ্গাদের স্বেচ্ছায় নিজ দেশে ফেরা এবং পূর্ণ অধিকার দিয়ে তাদের নাগরিকত্ব দেওয়ারও আহ্বান জানানো হয়।

গত ১৬ নভেম্বর (বৃহস্পতিবার) ১৩৫-১০ ভোটে পাস হয় প্রস্তাবটি। এছাড়া ২৬টি সদস্য দেশ ভোট দানে বিরত থাকে। না ভোট দেওয়া বা বিরোধিতাকারী দেশগুলোর মধ্যে রয়েছে মিয়ানমারের প্রতিবেশী ও বন্ধুরাষ্ট্র চীন, রাশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, লাওস।

প্রস্তাবটি এখন ১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদে উত্থাপন করা হবে, যেখানে চূড়ান্ত ভোট হবে ডিসেম্বর মাসে। ধারণা করা হচ্ছে, এই প্রস্তাব সেখানেও পাস হবে। ইসলামি সহায়তা সংস্থার (ওআইসি) ৫৭ সদস্য দেশ প্রস্তাবটি জাতিসংঘের ওই কমিটিতে উত্থাপন করে।

ওআইসির পক্ষে জাতিসংঘে সৌদি আরবের রাষ্ট্রদূত আবদুল্লাহ আল মোয়াল্লিমি বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে ধর্মীয় বিদ্বেষের আরেক অমানবিক চিত্র দেখা যাচ্ছে।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। এতে গণহত‌্যা, গণধর্ষণ, নির্যাতনের অভিযোগ এনেছে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা। এরপর থেকে প্রাণভয়ে রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নিয়েছে। 

সাহস২৪.কম/জুয়েনা/ আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত