ব্রাজিলে ধর্মঘটের পর ব্যাপক সহিংসতা

প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৭, ১২:৩৫

সাহস ডেস্ক

ব্রাজিলে গত ২০ বছরের মধ্যে এই প্রথম দেশব্যাপী সাধারণ ধর্মঘট পালনের পর ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়েছে। সরকার বিরোধীরা সেখানকার রাস্তাঘাট বন্ধ করে দিয়েছে এবং বেশ কয়েকটি দোকানে ভাংচুর চালিয়েছে তারা। তবে এর আগে, দেশটিতে শান্তিপূর্ণভাবেই ধর্মঘট পালন করা হতো, সেসময় সারাদেশে দোকান, স্কুল ও ব্যাংকগুলো বন্ধ থাকায় মানুষজন বাড়িতে বসেই সময় কাটাতো বলে জানা গেছে। 

ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসি জানিয়েছে, রিও ডি জেনেইরো শহরের কেন্দ্রে বাস ও অন্যান্য গাড়িতে আগুন দেওয়া হয়েছে। 
 
সম্প্রতি ব্রাজিলের ক্ষমতাসীন প্রেসিডেন্ট মিশেল তেমের পেনশন কার্যক্রম সংস্কারের উদ্যোগ নেন। তিনি একে আধুনিকতার উদ্যোগ বলে দাবি করেন। আর্থিক মন্দা কাটিয়ে উঠতে এসব পদক্ষেপ নেওয়া হচ্ছে বলেও তিনি দাবি করেন।

সরকারের এই পেনশন ব্যবস্থা সংস্কারের বিরুদ্ধে ২৮ এপ্রিল (শুক্রবার) শ্রমিক ইউনিয়নগুলোর দেশব্যাপী ধর্মঘটের ডাক দেয়। শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে বলা হয়, সরকার পেনশন ব্যবস্থায় যে সংস্কার করতে যাচ্ছে, এর ফলে তাদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়বে। পেনশনে চিকিৎসাসহ অন্যান্য ক্ষেত্রে সুযোগ করে আসবে। বিবিসি।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অডিট কর্মকর্তারা কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে কর ফাঁকির তথ্য উদ্ঘাটনের পর দাবিনামা জারি করলেই সাধারণত কোম্পানিগুলো আদালতের দ্বারস্থ হচ্ছে। মূলত আদালতে দীর্ঘ বিচার প্রক্রিয়ার সুযোগ নিতেই এটা করা হয়। অনেক ক্ষেত্রে মামলার বিচার প্রক্রিয়া যাতে দীর্ঘ হয় সে জন্য কোম্পানিগুলো আদালতে লবিস্ট নিয়োগ করে রাখে।

এসব বিষয়ে এলটিইউ ভ্যাট বিভাগের এক কমিশনার বলেন, জট কমাতে বর্তমানে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) পদ্ধতিতে মামলা নিষ্পত্তিতে বেশি জোর দেয়া হচ্ছে। সম্প্রতি এ পদ্ধতিতে সেভেন সার্কেল বাংলাদেশ লিমিটেডের ৫টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। এসব মামলায় ৬ কোটি ৪০ লাখ টাকা আদায় হয়েছে।

তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরের ৬টি মামলা এডিআরের মাধ্যমে নিষ্পত্তির প্রক্রিয়া অব্যাহত আছে। এ ছাড়া ২০১৬-১৭ অর্থবছরের ৬টি মামলা এডিআরের মাধ্যমে নিষ্পত্তির আবেদন করা হয়েছে।

তিনি আরো বলেন, সম্প্রতি এলএম লিমিটেডের বিরুদ্ধে একটি মামলায় ১২ কোটি ৭৯ লাখ টাকা এডিআরের মাধ্যমে নিষ্পত্তি করতে আদালতে আবেদন করা হয়েছে। এ ছাড়া প্রায় ১৯০ কোটি টাকার রাজস্ব-সংক্রান্ত ব্যাংকিং খাতের ১২টি মামলা ও সিমেন্ট খাতের ১৫টি মামলার প্রায় ৮৭ কোটি রাজস্ব আদায়ে এডিআরের মাধ্যমে নিষ্পত্তি করতে কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ব্যবসায়ীরা আগ্রহী হলে এডিআরের মাধ্যমে এ সমস্যার সমাধান সম্ভব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত