ট্রাম্পের স্বাস্থ্যসেবা বিল প্রত্যাহার

প্রকাশ : ২৫ মার্চ ২০১৭, ১৫:৫৬

সাহস ডেস্ক

নিজ দলে বিরোধিতায় ভোটাভুটিতে হারের শঙ্কায় যুক্তরাষ্ট্রের কংগ্রেসে তোলা স্বাস্থ্যসেবা বিলটি প্রত্যাহার করে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

২৪ মার্চ (শুক্রবার) বিকাল সাড়ে ৩টায় ওই বিলের ওপর ভোটাভুটি হবে বলে ঘোষণা দিয়েছিলেন কংগ্রেসের মুখপাত্র। কিন্তু প্রতিনিধি পরিষদে রিপাবলিকান সদস্যদের মধ্যে ২৮ থেকে ৩৫ জন ওই বিলের খসড়া নিয়ে বিরোধিতা করেছিলেন বলে জানায় বিবিসি নিউজ। এই প্রেক্ষাপটে ভোটাভুটির নির্ধারিত সময়ে বিলটি প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা আসে।

হাউস অব রেপ্রিজেন্টেটিভসের স্পিকার পল রায়ান বলেন, হাউসে রিপাবলিকানদের প্রয়োজনীয় ২১৫ ভোট না পাওয়ার শঙ্কা দেখা দেওয়ায় এ হেলথকেয়ার বিল প্রত্যাহার করে নেওয়া হয়।

রায়ান জানান, ট্রাম্প এ ঘটনায় বিস্মিত। তিনি শেষ মুহূর্তে এই বিল প্রত্যাহারে মত দেন।

ডেমোক্রেটিক প্রশাসনের ‘ওবামা কেয়ার’ স্বাস্থ্যসেবা কর্মসূচির বিরোধিতায় ট্রাম্প প্রথম থেকেই ছিলেন সরব। তাঁর নির্বাচনী প্রচারণারও অন্যতম কেন্দ্রবিন্দু ছিল ‘দ্য আমেরিকান হেলথকেয়ার বিল’ চালু করা। কিন্তু শেষ মুহূর্তে এই বিল প্রত্যাহারে হতাশ হতে হলো ট্রাম্পকে।

এর আগে ২৪ মার্চ (শুক্রবার) হোয়াইট হাউস মুখপাত্র সিন স্পাইসার জানিয়েছিলেন স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টায় বিলটি নিয়ে ভোটাভুটি শুরু হয়। 

ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকানদের সতর্ক করে দিয়েছিলেন তারা যদি এই বিলের পক্ষে ভোট না দেন তবে তাদের ওবামাকেয়ারেই আটকা থাকতে হবে।

স্বাস্থ্যসেবা বিল নিয়ে আগে থেকেই অনেক রিপাবলিকান সদস্যরা অসন্তুষ্ট ছিলেন। এক জরিপে দেখা যায়, মাত্র ১৭ শতাংশ মার্কিন নাগরিক ওই বিলটি সমর্থন করেছে।

বিলটি বাতিলের পর রিপাবলিকানদের সতর্ক করে ট্রাম্প বলেন, তারা এই বিল সমর্থন না করলে বারাক ওবামার স্বাস্থ্যসেবা প্রোগ্রামও বাধাগ্রস্ত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত