সামগ্রিক অর্থনীতিতে নারীর অবদান ঊর্ধ্বমুখী

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৭, ১২:৫৬

সাহস ডেস্ক

শ্রমজীবী নারীরা পরিবার ছাড়াও দেশের অর্থনীতি টেনে তুলতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন। অর্থনীতিতে অতিদ্রুত বিশেষ করে চাকরি, ব্যবসাসহ বিভিন্ন ক্ষেত্রে নারীর সংখ্যা বাড়ছে। মোট শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ বাড়ছে প্রশংসিতভাবে। গত কয়েক বছর ধরেই সামগ্রিক অর্থনীতিতে নারীর অবদান ঊর্ধ্বমুখী। দেশে বৈদেশিক আয়ের প্রধান উৎস পোশাকশিল্প, হিমায়িত চিংড়ি, চামড়া, হস্তশিল্পজাত দ্রব্য, চা শিল্পসহ অন্যান্য পণ্য উৎপাদনের সঙ্গে সরাসরি নারী জড়িত। বাংলাদেশের অর্থনীতির মূলধারার কর্মক্ষেত্রগুলোতে নারীর অবদান বেড়েই চলেছে।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) এক গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, ধারাবাহিকভাবে শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ বাড়ছে। ১৯৯৫-৯৬ অর্থবছরে দেশের মোট শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ ছিল ১৫ দশমিক ৮ শতাংশ, ২০০২-০৩ অর্থবছরে তা বেড়ে হয় ২৬ দশমিক ১ শতাংশ। ২০০৫-০৬ অর্থবছরে হয় ২৯ দশমিক ২ শতাংশ, ২০১১-১২ অর্থবছরে হয় ৩৯.১ শতাংশ। সর্বশেষ ২০১৬ সালের হিসেবে তা ৪০ শতাংশের বেশি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) বিভিন্ন সমীক্ষার তথ্য মতে, গৃহস্থালি কর্মকাণ্ড ছাড়া বর্তমানে দেশে এক কোটি ৬২ লাখ নারী কর্মক্ষেত্রে রয়েছেন। কৃষি, শিল্প ও সেবাখাতে নারীর অংশগ্রহণের বিষয়টি স্বীকৃত হলেও বিপুল সংখ্যক নারী বিনা পারিশ্রমিকে ঘরে শ্রম দেন।

শ্রম সংক্রান্ত পরিসংখ্যান ব্যুরোর ২০১৫ সালের সমীক্ষায় দেখানো হয়েছে, বর্তমানে কৃষি খাতে নিয়োজিত আছেন ৯০ লাখ ১১ হাজার নারী। এ ছাড়া শিল্প ও সেবা খাতে কাজ করেন যথাক্রমে ৪০ লাখ ৯০ হাজার এবং ৩৭ লাখ নারী। সংস্থাটির হিসাবে, বর্তমানে প্রায় ৫ কোটি ৮০ লাখ নারী-পুরুষ কোনো না কোনোভাবে কাজে সম্পৃক্ত রয়েছেন। উল্লেখ্য, সপ্তাহে কমপক্ষে এক ঘণ্টা কাজ করেন এমন ব্যক্তিকে বেকার হিসেবে ধরা হয় না।

শিক্ষক, নির্মাণকর্মী, বিজ্ঞানী, ব্যাংকার, উদ্যোক্তা, শিল্পী, গণমাধ্যমকর্মী- প্রায় সব পেশাই বেছে নিচ্ছেন নারীরা। এমনকি এখন পেশা হিসেবে গৃহকর্মকেও বেছে নিচ্ছেন তারা। ব্যুরোর সমীক্ষায় দেখা গেছে, বর্তমানে দেশে স্থায়ী কিংবা অস্থায়ীভাবে ৯ লাখ নারী গৃহকর্মী হিসেবে কাজ করছেন। বিনোদন ও শিল্পকর্মেই জড়িত আছেন প্রায় ৯ হাজার নারী। এ ছাড়া ব্যাংক-বিমার মতো আর্থিক খাতে কাজ করেন ৭০ হাজার নারী। আর শিক্ষকতাকে পেশা হিসেবে নিয়েছেন সাড়ে ছয় লাখ নারী। সেবা ও শিল্প খাতের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রধান নির্বাহী ও উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে প্রায় পাঁচ হাজার নারী দায়িত্ব পালন করছেন। সব মিলিয়ে দেশের প্রায় সব সেক্টরেই নারীর অংশগ্রহণ বাড়ছে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশসহ বিশ্বের বিভিন্ন স্থান থেকে নারীদের পাঠানো রেমিট্যান্সও কম নয়। এ ছাড়া বৈদেশিক মুদ্রা অর্জনকারী দেশের প্রধান খাত পোশাকশিল্পে কর্মরতদের প্রায় ৭৫ শতাংশ নারী। প্রায় ২৫ লাখ নারী এ খাতে কর্মরত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত