রাজত্ব ধরে রাখলেন ‘উসাইন বোল্ট’

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৬, ১১:০৯

সাহস ডেস্ক

ভেন্যু বদলেছে, সময় বদলেছে, দর্শক বদলেছে, শরীর বদলেছে। কিন্তু বদলায়নি ১০০ মিটারের সঙ্গে উসাইন বোল্টের সম্পর্ক। আর সে কারণেই বোল্ট ইতিহাসের সাক্ষী হল রিও অলিম্পিকের এই আসর। ১০০ মিটার স্প্রিন্টে টানা ১২ বছরের রাজত্ব ধরে রাখলেন জ্যামাইকার এই গতি দানব।

এবার অবশ্য কোনো রেকর্ড-টেকর্ড হয়নি। ১০০ মিটার দৌড়াতে বোল্টের সময় লেগেছে ৯.৮১ সেকেন্ড। নিজের শেষ অলিম্পিকেও ১০০ মিটারে দৌড়ে সোনা জিতেছেন বোল্ট! করেছেন হ্যাটট্রিক! 

রিও অলিম্পিকের দশম দিনে সোমবার (১৫ আগস্ট) বাংলাদেশ সময় সকাল সাতটা ২৫ মিনিটে আসরের সবচেয়ে প্রতীক্ষিত ইভেন্টে বোল্টের প্রতিপক্ষ ছিলেন স্বয়ং বোল্ট। যেন নিজেকে ছাড়িয়ে যাওয়ার লড়াইয়ে নেমেছিলেন এই জ্যামাইকান দৌড়বিদ। কিন্তু নিজের কাছে হেরে গেছেন এই গতি দানব। ৯.৬৩ মিনিটে লন্ডনে গড়া তার অলিম্পিক রেকর্ড ভাঙ্গা সম্ভব হয়নি। এবারের স্প্রিন্ট শেষ করেছেন ৯.৮১ সেকেন্ডে।

যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিন ৯.৮৯ সেকেন্ডে স্প্রিন্ট শেষ করে রূপা জেতেন। ৯.৯১ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন কানাডার অঁদ্রে দে গ্রাস। বেইজিংয়ে গত বছরের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ফিনিশিং অর্ডার এটাই ছিল।

আজ শুরুতে একটু বেশিই পিছিয়ে পড়েছিলেন বলে উদযাপনটা বেইজিং অলিম্পিকের মতো অতটা সময়জুড়ে হয়নি। তবে ঠিকই ফিনিশিং লাইন ছোঁয়ার আগে দর্শকদের দিকে তাকিয়ে বুক চাপড়ানো শুরু করে দিলেন আর ছয় দিন পরেই ৩০-এ পা দিতে যাওয়া জ্যামাইকান। হয়তো ঘোষণাটা এমন ‘দেখে নাও সর্বকালের সেরা অ্যাথলেটকে, শেষবারের মতো অলিম্পিক রাঙাতে এসেছি!’


আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন, এটিই হবে তার শেষ অলিম্পিক। তাতে একটা স্বপ্নও নিয়ে এসেছেন ‘ট্রিপল ট্রিপল’। টানা তিন অলিম্পিকে ১০০ মিটার, ২০০ মিটার ও ১০০ মিটার রিলে তিনটি ইভেন্টেই সোনা জেতা। 

অমরত্বকে গন্তব্য মেনে এগোনো সেই স্বপ্নের সিঁড়ির প্রথম ধাপটা দারুণভাবেই পেরিয়ে গেলেন বোল্ট। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত