বাংলাদেশ জয়ে প্রবাসীদের উল্লাস

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪৭

সাহস ডেস্ক

২০১৮ ‘এশিয়া বিশ্বকাপ’ খ্যাত এশিয়া কাপ বাংলাদেশ-শ্রীলঙ্কাকে নিয়ে উদ্বোধন হয়েছে সংযুক্ত আরব আমিরাতে। দূর দূরান্ত থেকে বাংলাদেশ ক্রিকেট দলকে সমর্থন জানাতে গ্যালারিতে ছুটে এসেছে হাজার হাজার বাংলাদেশী প্রবাসীরা। তবে তাদের আসা বৃথা যায়নি, দলের জয়ে প্রবাসী বাংলাদেশিদের আনন্দ সীমা ছাড়িয়ে গেছে। বাধভাঙা আনন্দে উদ্বেলিত গোটা স্টেডিয়াম। এই আনন্দ দুবাই থেকে পৌঁছে গেছে বাংলাদেশেও। 

‘আনন্দরে আনন্দ তুই কোথায় থাকিস বল!’- দুবাই স্টেডিয়ামে বাংলাদেশি সমর্থকদের কণ্ঠে এখন এই গান। ৪০ ডিগ্রি তাপমাত্রা নিয়ে ম্যাচের পুরোটা সময় প্রিয় দলের পক্ষে চিৎকার করে গেছেন সমর্থকরা। প্রবাসীদের নিরাশ করেননি মাশরাফিরা। দুর্দান্ত এক জয় উপহার দিয়েছে তাদের।

১৫ সেপ্টেম্বর (শনিবার) বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫টায় সংযুক্ত আরব আমিরাতের মাঠে শ্রীলঙ্কাকে হারিয়ে প্রবাসীদের আনন্দ দিয়েছে টাইগার বাহিনীরা।

আরব আমিরাতে বাংলাদেশের খেলার অভিজ্ঞতা এই প্রথম নয়। দুবাইয়ের ঠিক পাশের শহর শারজায় ১৯৯০ সালে অস্ট্রেলেশিয়া কাপে খেলেছিল লাল-সবুজ জার্সীধারীরা। ১৯৯৫ সালে একই ভেন্যুতে সবশেষ তারা নেমেছিল এশিয়া কাপে। কিন্তু অভিজ্ঞতা ভালো নয়, এই দেশে খেলা পাঁচ ম্যাচের সব হেরেছিল বাংলাদেশ। ২৩ বছর পর আবারও আমিরাতের মরুর বুকে নেমে এবার পরিসংখ্যানকে ওলট-পালট করে দিলেন মাশরাফিরা।

বাংলাদেশ শুরুটাই করেছে জয় দিয়ে। লঙ্কানদের গুড়িয়ে দিয়ে উদ্বোধনী ম্যাচেই জয় তুলে নিয়েছে তারা। এবার মিশন আফগানিস্তান। আগামী ২০ সেপ্টেম্বর আবুধাবিতে বাংলাদেশ লড়বে আফগানদের বিপক্ষে। তার আগে নিজেদের ভুল শুধরে নেওয়ার দারুণ সুযোগ পাচ্ছে বাংলাদেশ।

আরব আমিরাতে দেশের ক্রিকেট ইতিহাস বদলানো বাংলাদেশের জয়ের নায়ক মুশফিক হলেও কোনও অংশেই মিঠুন কিংবা তামিমের অবদানকে খাটো করার সুযোগ নেই। ২ রানে দুই উইকেট হারানোর পর মিঠুন-মুশফিক গুরুত্বপূর্ণ ১৩১ রানের জুটি গড়ে দলকে উদ্ধার করেন। ম্যাচের টার্নিং পয়েন্ট এটাকেই বলা যায়। তবে লঙ্কানদের আত্মবিশ্বাস গুড়িয়ে দিতে ৪৭তম ওভারে তামিমের ক্রিজে নামাটাও যথেষ্ট বড় অবদান রেখেছে। তামিমকে নিয়ে পরিকল্পনা না থাকায় লঙ্কানরা গুছিয়ে উঠতে পারেনি কিছুই। সব মিলিয়ে এই সুযোগটাই কাজে লাগান মুশফিক, খেলেন ক্যারিয়ার সেরা ১৪৪ রানের ইনিংস। আর তাতেই লড়াই করার মতো পুঁজি পেয়ে যায় বাংলাদেশ।

শেষ কয়েক ওভারে ভড়কে যাওয়া শ্রীলঙ্কা ব্যাটিং নিয়ে শুরুতে আক্রমণাত্মক ছিল। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশের বোলারদের দাপটের কাছে হার মানতে হয়েছে তাদের। এখানে প্রথম দশ ওভারে মাশরাফি, রুবেল ও মিরাজ মিলে লঙ্কান টপ অর্ডারের চার ব্যাটসম্যানকে বিদায় করে চাপে ফেলে। ম্যাচের বাকি সময়ে শ্রীলঙ্কা সেই চাপ থেকে বের হয়ে আসতে পারেনি। ফলাফল বাংলাদেশের সহজ জয়।

জয়ের আনন্দে উদ্বেলিত বাংলাদেশের সমর্থকরা হাসি মুখেই মাঠ ছেড়েছেন। বিল্লাল নামের বাংলাদেশি এক সমর্থক চওড়া হাসিতে বলেছেন, ‘আমি তো জানতাম বাংলাদেশ জিতবে। শ্রীলঙ্কার বিপক্ষে আমারা সব বিভাগেই এগিয়ে। সুতরাং হারার প্রশ্নই ওঠে না।’

জয়ের আনন্দ নিয়ে বাড়ি ফিরলেও তামিমকে হারিয়ে সমর্থকদের মন খারাপ। এক ভক্ত বললেন, ‘তামিম দ্রুত সুস্থ হয়ে ফিরুক। তামিমকে ছাড়া এশিয়া কাপ জয় আমাদের জন্য কঠিন হয়ে যাবে।’

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত