বিশ্বকাপে ফ্রান্সের এমন সাফল্যে গতিশীল হয়েছে অর্থনীতি

প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ১৮:০৮

সাহস ডেস্ক

রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে বেলজিয়ামকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ফ্রান্স। এটা ফ্রান্সের জন্য সুসময়ই বলা যায়। ফেভারিট টিমগুলো যেখানে হেরে বিশ্বকাপের আসর থেকে বিদায় নিয়েছে, সেখানে ফ্রান্স ফেভারিটদের প্রতিনিধি হিসেবে বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করেছে। 

১০ জুলাই (মঙ্গলবার) বাংলাদেশ সময় রাত ১২টায় সেন্ট পিটার্সবার্গের ম্যাচে স্যামুয়েল উমতিতির একমাত্র গোলে বেলজিয়ামকে ১-০তে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করেছে ফ্রান্স। 

ফ্রেঞ্চ অর্থমন্ত্রীর মতে, ‘বিশ্বকাপের আসরে ফ্রান্সের এমন সাফল্য দেশটির অর্থনীতিকে গতিশীল করে তুলছে, যা অর্থনৈতিক উন্নতিতে ব্যাপক প্রভাব ফেলবে।’

এবারের মতো তৃতীয়বার বিশ্বকাপ আসরের ফাইনাল নিশ্চিত করেছে ফ্রান্স। ১৯৯৮ সালের শিরোপাজয়ী ফ্রান্স এবারের আসরের শিরোপার অন্যতম দাবিদার। দেশটির ফুটবলের এমন উন্নতিতে অর্থনৈতিক উন্নয়নেও বেশ অবদান রাখছে। বিশ্বকাপের আসরে ফ্রান্সের এমন সাফল্যকে ইতিবাচক হিসেবেই দেখছেন দেশটির অর্থমন্ত্রী ব্রুনো লি মাইরি। 

ফ্রান্স টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে মাইরি কোনো ব্যাখ্যায় না গিয়ে শুধু বলেন, ‘ফ্রান্সের এমন সাফল্য আমাদের অর্থনৈতিক উন্নতির জন্য বেশ ভালো।’

ফ্রান্সের অর্থনীতি ইউরোপের মধ্যে দ্বিতীয় বৃহত্তম। গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনের পর যা আরো বেশি সমৃদ্ধশালী হয়।

বিশ্বকাপ মানেই অর্থনীতি চাঙ্গা হওয়া। বিশ্বকাপকে কেন্দ্র করে অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে ওঠে, যা দেশের অর্থনীতিতে অনেক প্রভাব ফেলে। তা ছাড়া পুরো বিশ্বের নজরও থাকে আসরে ভালো করা দলগুলোর প্রতি।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত