সাম্পাওলিকে ছাঁটাই, আর্জেন্টিনার কোচ বুরুচাগা

প্রকাশ : ২৩ জুন ২০১৮, ১২:১৭

সাহস ডেস্ক

২০১৮ রাশিয়া বিশ্বকাপে সবচেয়ে দুর্দশা যাচ্ছে দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার। মেসি, ডি মারিয়া, আগুয়েরোদের মতো সেরা তারকারা থাকতেও নিজেদের প্রথম ম্যাচে নবগত আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র এবং ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলে হেরেছে বিশ্বচ্যাম্পিয়ন দল আর্জেন্টিনা। এই হারে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নেওয়ার শঙ্কা ছিলো আর্জেন্টাইনদের। তাই কোচ সাম্পাওলিকে ছাঁটাই করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।

২২ জুন (শুক্রবার) বাংলাদেশ সময় রাত ১২টায় মস্কোতে আইসল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে নাইজেরিয়া। এতে দ্বিতীয় পর্বে আর্জেন্টিনার খেলার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে। পরের ম্যাচে সুপার ঈগলদের হারাতে পারলেই শেষ ষোলোতে পা রাখবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এর মাঝেই এলো দুঃসংবাদ। গৃহবিবাদে জেরবার আর্জেন্টিনা। কোচ হোর্হে সাম্পাওলির সঙ্গে চরম মাত্রায় লেগে গেছে মেসি-ডি মারিয়া-আগুয়েরোদের। তাকে বরখাস্ত না করলে সেই ম্যাচে খেলবেন না তারা। এমনকি অবসরের হুমকিও দিয়েছেন তারকা ফুটবলাররা।

সাম্পাওলির সঙ্গে খেলোয়াড়দের দ্বন্দ্বটা মূলত কৌশল নিয়ে। মেসিদের অভিযোগ, কোচের উদ্ভট ট্যাক্টিকসের সঙ্গে খাপ খাওয়াতে না পারাতেই তাদের এমন করুন পারফরম্যান্স। কৌশল বদলাতে বললেও অনড় থেকেছেন সাম্পাওলি। টুর্নামেন্ট শুরুর আগে থেকেই নাকি তাদের মধ্যে এ নিয়ে দ্বন্দ্ব চলে আসছে।

শোনা যাচ্ছে, দলের প্রধান খেলোয়াড়দের প্রাধান্য দিতে সাম্পাওলিকে ছাঁটাই করছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। তাও নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচের আগে। তার স্থলাভিষিক্ত হচ্ছেন হোর্হে বুরুচাগা।

বুরুচাগা জাতিতে আর্জেন্টাইন। আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপ জয়ে তার ছিল অসামান্য অবদান। শিরোপা নির্ধারণী ম্যাচে ৮১ মিনিট পর্যন্ত ২-২ গোলে সমতায় ছিল পশ্চিম জার্মানি। ৮৪ মিনিটে গোল করেন জার্মানদের হৃদয় ভাঙেন তিনিই। বিশ্বকাপজয়ী এ কিংবদন্তির হাতেই মেসিদের তুলে দিচ্ছে এএফএ।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত