বিশ্বকাপ ট্রফির দাম ৩৫৮ মিলিয়ন ডলার

প্রকাশ : ১২ জুন ২০১৮, ১৭:৪০

সাহস ডেস্ক

বিশ্বকাপ জয়ে ১৪.৪ ইঞ্চি উচ্চতার, ৫ কেজি ওজনের সোনালি ট্রফি পাওয়া যায়। ট্রফিটা হাতে তুলে ধরার জন্য লড়াই করেন ফুটবলাররা। কিন্তু ক’জন পারেন সৌভাগ্যের স্পর্শ পেতে? যেমন বর্তমান বিশ্বের দুই সেরা ফুটবলার মেসি, রোনাল্ডোর হাতে এখনও সোনালি ট্রফি ওঠেনি। অবশ্য সুযোগ রয়েছে তাদের সামনে।

৩২ দল বিশ্বকাপে খেলে। ৭৩৬ জন ফুটবলার। কিন্তু শিরোপা জেতার সুযোগ পাবেন মাত্র একটি দেশের ২৩ জন ফুটবলার। প্রশ্ন জাগা স্বাভাবিক, শুধু ট্রফিটাই কী বিশ্বকাপের একমাত্র পুরস্কার? যে ৩২ দল খেলতে আসে, তাদের জন্য কি কিছুই নেই?

প্রশ্নের জবাব, ‘হ্যাঁ আছে।’ চার বছর পর ফিরে আসে বিশ্বকাপ ফুটবল। বিশ্ব কাঁপানো টুর্নামেন্টের বিজয়ী হবে কে, এ নিয়ে যেমন কৌতূহলের শেষ নেই, তেমনি চ্যাম্পিয়ন, রানার্সআপসহ, অন্য অংশগ্রহণকারী দেশগুলো কে কত অর্থ পুরস্কার পাবে, এ জানা নিয়েও মানুষের আগ্রহের শেষ নেই।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের তুলনায় রাশিয়া বিশ্বকাপে প্রাইজমানি বেড়েছে। আগেরবার প্রাইজমানি ছিল ৩৫৮ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ হাজার ১৮ কোটি টাকা)। রাশিয়া বিশ্বকাপে তা বেড়ে দাঁড়িয়েছে ৪০০ মিলিয়ন ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ হাজার ৩৭২ কোটি টাকা)। পুরোটাই পারফরম্যান্সের ভিত্তিতে ভাগ করে দেয়া হবে চ্যাম্পিয়ন-রানার্সআপসহ বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে।

বিশ্বকাপে যে ৩২টি দল অংশ নিচ্ছে, তাদের প্রত্যেকের প্রাইজমানি নিশ্চিত। কেউ বিশ্বকাপ জিততে পারুক আর না পারুক, পুরস্কারের অর্থ থাকছেই প্রতিটি দলের জন্য। বিশ্বকাপের চূড়ান্তপর্ব নিশ্চিত করা প্রতিটি দলের জন্যই নিশ্চিত হয়ে যায় আট মিলিয়ন ডলার করে প্রাইজমানি। প্রতিটি দল ফিফার পক্ষ থেকে টুর্নামেন্টে অংশগ্রহণের খরচ বাবদ আরও দেড় মিলিয়ন ডলার (১২ কোটি ৬৪ লাখ টাকা) করে পাবে। যেটাকে প্রাইজমানির মধ্যে গণ্য করা হয় না।

গ্রুপপর্বে অংশগ্রহণকারীদের জন্য আট মিলিয়ন ডলার (প্রায় ৬৭ কোটি ৪৪ লাখ টাকা) করে বরাদ্দ। তবে এই অর্থ ৩২ দলের সবাই নয়, পাবে ১৬টি দল। কারণ, তারা গ্রুপপর্ব থেকেই বিদায় নেবে। দ্বিতীয় রাউন্ডে যারা উঠবে, তাদের জন্য নির্ধারিত আট মিলিয়ন ডলারের সঙ্গে যোগ হবে আরও চার মিলিয়ন ডলার। দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হলেই ১২ মিলিয়ন ডলার (প্রায় ১০১ কোটি ১৬ হাজার টাকা) নিশ্চিত। এই অর্থ পাবে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেয়া আট দল।

কোয়ার্টার ফাইনালে উঠবে যে আটটি দল, তাদের সবার জন্য নিশ্চিত আরও চার মিলিয়ন ডলার। অর্থাৎ, ১৬ মিলিয়ন ডলার। এই ১৬ মিলিয়ন ডলার করে পাবে মাত্র ৪টি দল। অর্থাৎ কোয়ার্টার ফাইনাল থেকে যারা বিদায় নেবে, তাদের জন্য বরাদ্দ ১৬ মিলিয়ন ডলার (১৩৪ কোটি ৮৮ লাখ টাকা) করে।

সাহস২৪.কম/খান/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত