গুয়েরেরোর পাশে প্রতিপক্ষ দলের অধিনায়করা

প্রকাশ : ২৩ মে ২০১৮, ১৪:০৮

সাহস ডেস্ক

দীর্ঘ ৩৬ বছর পর রাশিয়া বিশ্বকাপের টিকেট পেয়েছে লাতিন আমেরিকার দেশ পেরু। পেরুকে বিশ্বকাপের পৌঁছে দিয়েছেন দলের অধিনায়ক ও অন্যতম সেরা তারকা জস পাওলো গুয়েরেরো গঞ্জালেস। স্বাভাবিকভাবেই এ দেশটি বেশ উৎফুল্ল। কিন্তু তাদের আনন্দ বিষাদে পরিণত হয়েছে।

বিষাদের কারণ, যার হাত ধরে দেশটির এই সাফল্য, সেই খেলোয়াড় গুয়েরেরো গঞ্জালেসকে ছাড়াই রাশিয়ার পথে পাড়ি দিতে হবে দলটিকে। পেরুর এই অধিনায়ক এবারের রাশিয়া বিশ্বকাপে নিষিদ্ধ হয়েছেন। নিষিদ্ধ এই তারকার পাশে এবার দাঁড়িয়েছেন তাঁর সতীর্থ এমনকি প্রতিপক্ষ দলের খেলোয়াড়রাও।

বিশ্বকাপে এবার পেরু খেলবে ‘সি’ গ্রুপে। অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও ফ্রান্সের বিপক্ষে খেলতে হবে দেশটির। এই তিন প্রতিপক্ষ দলের অধিনায়করাই এবার পাশে দাঁড়িয়েছেন গুয়েরেরোর পক্ষে।

ঘটনার সূত্রপাত গত বছরের বিশ্বকাপ বাছাই পর্বে। ওই সময়ে আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচের আগে পানীয়র সঙ্গে কোকেন মিশিয়ে খাওয়ার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। আরবিট্রেশন কোর্ট ফর স্পোর্টস বারো মাসের জন্য তাঁকে নিষিদ্ধ ঘোষণা করে। কিন্তু তিনি শাস্তির মেয়াদের বিরুদ্ধে আপিল করে শাস্তির মেয়াদ কমিয়ে ছয় মাসে নিয়ে আসেন। এ মাসেই তাঁর নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে।

কিন্তু এই ৩৪ বছর বয়সী খেলোয়াড়ের শাস্তি কমিয়ে নেওয়া আপিলের বিরুদ্ধে আবার আপিল করে সিএএস। যার ফলে তাঁর শাস্তি বাড়িয়ে ১৪ মাস করা হয়। যার মেয়াদ শেষ হবে আগামী জানুয়ারি মাসে। ফলে বিশ্বকাপ না খেলার আক্ষেপ নিয়েই থাকতে হবে পেরুর এই অভিজ্ঞ ফুটবলারকে।

এই দুঃসময়ে ৩৪ বছর বয়সী গুয়েরেরো পাশে পাচ্ছেন ফ্রান্স অধিনায়ক হুগো লরিস, অস্ট্রেলিয়ার অধিনায়ক মেইল জেদিনাক ও ডেনমার্কের অধিনায়ক সাইমন কায়েরকে। তিন দেশের এই তিন তারকা ফিফার কাছে আবেদন করেছেন যাতে গুয়েরেরোর নিষেধাজ্ঞা তুলে নিয়ে তাঁকে বিশ্বকাপে খেলার সুযোগ দেওয়া হয়।

এই তিন দেশের অধিনায়ক বলেন, ‘আমরা সম্মানের সাথে ফিফাকে অনুরোধ করছি যাতে গুয়েরেরোর নিষেধাজ্ঞা সাময়িকভাবে তুলে নেওয়া হয়। বিশ্বকাপে অনুপস্থিতি তাঁর ক্যারিয়ারে মারাত্মক বাজে প্রভাব ফেলবে। আমাদের মনে হয় সাময়িক নিষেধাজ্ঞা তুলে নেওয়াটাই এ ব্যাপারে যথোপযুক্ত সিদ্ধান্ত হবে।’

এবার রাশিয়া বিশ্বকাপ খেলতে না পারলে পেরুর ইতিহাসের সেরা গোলদাতাকে সামনের বিশ্বকাপের মঞ্চে আর হয়তো কখনোই দেখা যাবে না। দেশের জার্সি গায়ে তিনি অংশ নিয়েছেন ৮৬ ম্যাচে। আদায় করে নিয়েছেন সর্বোচ্চ ৩২ গোল।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত