‘অমর নায়ক’ বুফনের বিদায়

প্রকাশ : ২০ মে ২০১৮, ১২:১০

সাহস ডেস্ক

ইতালিয়ান চ্যাম্পিয়নদের সঙ্গে ১৭ বছরের সম্পর্কের ইতি টানলেন জিয়ানলুইজি বুফন। হেয়াস ভেরোনার বিপক্ষে ঘরের মাঠে সব আলো ছিল কেবল তারই ওপর। অশ্রুসিক্ত ভক্ত ও খেলোয়াড়রা বিদায় দিলেন তাদের ‘অমর নায়ক’কে।

১৯ মে (শনিবার) তুরিনে শেষ ম্যাচে তাকে ২-১ গোলের জয় উপহার দিলেন সতীর্থরা।

এই মৌসুম শেষে জুভেন্টাস ছাড়ার ঘোষণা দিয়েছেন বৃহস্পতিবার। তাই সব রকম প্রস্তুতি নিয়েই তাদের লিজেন্ডকে বিদায় জানাতে এসেছিলেন সমর্থকরা। ম্যাচ শুরুর আগেই চোখের পানিতে ভিজে একাকার বুফন ও তার ভক্তদের গাল। যতক্ষণ মাঠে ছিলেন ততক্ষণ তাকে আগলে রেখেছিল রৌদ্রোজ্জ্বল প্রকৃতিও। কিন্তু ৬৪ মিনিটে যখন তিনি মাঠ ছাড়লেন কার্লো পিনসোগলিওকে জায়গা দিয়ে, তখন আকাশ ভেঙে পড়ল বৃষ্টি। অমর নায়কের বিদায়ে কাঁদতে নেই বলেই হয়তো বৃষ্টি ধুয়ে দিলো সবার চোখের অশ্রু।

২০০১ সাল থেকে যাকে আদর্শ মেনেছে ভক্তরা, তার শেষ ম্যাচে বিদায়টা রাঙিয়ে দিতে কোনও কমতি করেনি গ্যালারিতে উপস্থিত দর্শকরা। ম্যাচ শুরুর আগে স্ট্যান্ডে ভক্তদের জড়িয়ে ধরলেন, হাত মেলালেন এবং ভক্তরাও তার কপালে চুমু দিলো। এক খুদে ভক্ত তো কেঁদে বুক ভাসালো।

পুরো গ্যালারি ছিল ব্যানারে ঢাকা। তেমনই এক ব্যানারে বুফনকে ‘অমর নায়ক’ আখ্যা দিয়েছেন ভক্তরা। ইতালির দীর্ঘদিনের এক নম্বর জার্সিধারীর অল্পবয়সী এক ছবির ব্যানারে লিখা, ‘হ্যালো গিগি! তুমি আমার আশ্চর্য দেয়াল’। একটি ব্যানারে খুব ছোট্ট শব্দে বুফনকে দেওয়া হলো বিরাট মর্যাদা ‘কিংবদন্তি’।

ম্যাচের আগেই অধিনায়কের আর্মব্যান্ড পরে তিন ছেলে লুইস, ডেভিড ও লিওপোল্ডোকে নিয়ে মাঠে এসেছিলেন বুফন। সঙ্গে ছিলেন স্ত্রী ইয়ারিয়া ডি’আমিকো। তাদের সঙ্গে করে ভক্তদের উদ্দেশ্যে হাত নাড়ালেন ইতালির বিশ্বকাপ জয়ী গোলরক্ষক।

দীর্ঘদিনের ক্লাবে শেষ ম্যাচে দারুণভাবে গোলপোস্ট সামলেছেন বুফন। যতক্ষণ মাঠে ছিলেন গোল করতে দেননি প্রতিপক্ষকে। দল ২-০ গোলে এগিয়ে থাকতে মাঠ ছাড়েন তিনি।

সতীর্থদের গার্ড অব অনার পেয়ে মাঠ ছাড়েন বুফন। দাঁড়িয়ে অভিবাদন জানান গ্যালারির প্রত্যেকে। বেঞ্চে বসার আগে মাঠের বাইরের খেলোয়াড়দের ও কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রিকে জড়িয়ে ধরেন। অবশ্য তার বদলি নামার ১০ মিনিট পর পিনসোগলিও গোলমুখ সামলাতে পারেননি। অতিথিরা একটি গোল শোধ করে। তাতে বুফনের বিদায়টা মাটি করতে পারেনি ভেরোনা। জুভেন্টাসের জার্সিতে ৫০৮তম সিরি ‘এ’ ও শেষ ম্যাচে জয়ের স্বাদ পেয়ে বিদায় নিলেন ‘দ্য লিজেন্ড’।

সাহস২৪.কম/খান/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত