টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন দশ স্কোর

প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ১৭:৪৭

সাহস ডেস্ক

নিউজিল্যান্ড-ইংল্যান্ডের চলতি টেস্ট সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনেই মাত্র ৫৮ রানে অল আউট হয়েছে ইংল্যান্ড। তবে ক্রিকেটের ইতিহাসে এমন স্বল্প স্কোর রয়েছে একাধিক। সেই তালিকায় ৩৫ নম্বরে রয়েছে এই ইনিংস। 

নিচে দেওয়া হলো টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন দশ স্কোরঃ

*** ২৫ মার্চ, ১৯৫৫ সাল:
অকল্যান্ডে নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ড-এর টেস্ট ম্যাচে মাত্র ২৬ রানেই শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটাই কোনও ইনিংসের সর্বনিম্ন স্কোর। ম্যাচটি ইংল্যান্ড এক ইনিংস ও ২০ রানে জিতে নেয়। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৪০২তম টেস্ট ম্যাচ।

*** ১৩ ফেব্রুয়ারি, ১৮৯৬:
পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ডের টেস্ট ম্যাচের উভয় ইনিংসেই শতরানের আগে অলআউট হয় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে ৯৩ রান করতে পারলেও দ্বিতীয় ইনিংসে ৩০ রানে অলআউট হয়ে দ্বিতীয় সর্বনিম্ন স্কোরের মালিক হয় প্রোটিয়ারা। ম্যাচটি ইংল্যান্ড ২৮৮ রানে জিতে নেয়। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৪৭তম টেস্ট ম্যাচ।

*** ১৪ জুন, ১৯২৪ সাল:
বার্মিংহামে ইংল্যান্ডের ৪৩৮ রানের জবাবে ব্যাট করতে নেমে ৩০ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। দ্বিতীয় ইনিংসে ৩৯০ করলেও ইনিংস ও ১৮ রানে জয়ী হয় ইংল্যান্ড। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১৫৩তম টেস্ট ম্যাচ।

*** ১ এপ্রিল, ১৮৯৯ সাল:
কেপটাউনে ইংল্যান্ডকে প্রথম ইনিংসে ৯২ রানে অলআউট করলেও দ্বিতীয় ইনিংসে প্রোটিয়ারা ৩৫ রানে গুটিয়ে যায়। ইংল্যান্ডের দুই বোলার দশ উইকেট ভাগ করে নেন। শেষ পর্যন্ত ঐ ম্যাচটি ২১০ রানে হেরে যায় দক্ষিণ আফ্রিকা। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৫৯তম টেস্ট ম্যাচ।

*** ১২ ফেব্রুয়ারি, ১৯৩২ সাল: 
মেলবর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নেমে মাত্র ৩৬ রানেই শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। ওই ম্যাচটি এক ইনিংস ও ৭২ রানে জিতে নেয় অস্ট্রেলিয়া। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ২১৬তম টেস্ট ম্যাচ।

*** ২৯ মে, ১৯০২ সাল: 
বার্মিংহামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ড ৩৭৬ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৩৬ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ফলো অনে ব্যাট করতে নেমেও ২ উইকেট হারিয়ে ৪৬ রান তোলে অস্ট্রেলিয়া। ম্যাচটি ড্র হয়েছিল। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৭০তম টেস্ট ম্যাচ।

*** ২৯ মার্চ, ১৯৪৬ সাল:
ওয়েলিংটনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। কিন্তু মাত্র ৪২ রানেই শেষ হয়ে যায় তাদের ইনিংস। এর জবাবে ব্যাট করতে নেমে ১৯৯ রান করে অস্ট্রেলিয়া। ম্যাচটি এক ইনিংস ও ১০৩ রানে জিতে নেয় অস্ট্রেলিয়া। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ২৭৫তম টেস্ট ম্যাচ।

*** ১০ ফেব্রুয়ারি, ১৮৮৮ সাল:
সিডনিতে টসে জিতে ইংল্যান্ডকে ব্যাট করতে পাঠায় অস্ট্রেলিয়া। মাত্র ১১৩ রানে অল আউট হয়ে যায় ব্রিটিশ বাহিনী। কিন্তু এর জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৪২ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ম্যাচটি ১২৬ রানে জিতে নেয় ইংল্যান্ড। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ২৭তম টেস্ট ম্যাচ।

*** ২০ জুন, ১৯৭৪ সাল:
লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ৪২ রানেই শেষ হয়ে যায় ভারতের দ্বিতীয় ইনিংস। এক ইনিংস ও ২৮৫ রানে ম্যাচটি জিতে নেয় ইংল্যান্ড। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৭৪০তম টেস্ট ম্যাচ।

*** ২৫ মার্চ, ১৮৮৯ সাল:
কেপ টাউনে দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড-এর টেস্ট ম্যাচে মাত্র ৪৩ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস। এটি ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৩২তম টেস্ট ম্যাচ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত