পাকিস্তানকে উড়িয়ে যুব এশিয়া কাপ আফগানিস্তানের

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৭, ১৭:৪৫

সাহস ডেস্ক

কুয়ালালামপুরে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ফাইনালে পাকিস্তানকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে আফগানিস্তান।

১৮ নভেম্বর (শনিবার) কুয়ালালামপুরে এ ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়।

ক্রিকেটে আফগানিস্তান এখন টেস্টের বনেদি পরিবারের সদস্য। টেস্ট মর্যাদাটা পাওয়া হয়ে গেছে কিছুদিন আগেই। তারা এখন অপেক্ষায় ঐতিহাসিক অভিষেকের। কিন্তু এর আগেই নতুন এক ইতিহাস গড়েছে দেশটির আসছে প্রজন্মের ক্রিকেটাররা। 

কুয়ালালামপুরের ফাইনালে কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেনি পাকিস্তান। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে আফগানিস্তানের গড়া ২৪৮ রানের সংগ্রহ তাড়া করতে গিয়ে পাকিস্তান গুঁড়িয়ে গেছে ৬৩ রানেই। ১৮৫ রানের বিরাট জয়ে ক্রিকেটে নিজেদের আগমনী বার্তাটা উচ্চ স্বরেই জানিয়ে রাখল আফগানরা। গ্রুপ পর্যায়েও পাকিস্তানকে ৫৭ রানে গুটিয়ে দিয়ে জয় তুলে নিয়েছিল আফগানিস্তান।

টসে হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই দৃঢ়তার সঙ্গে খেলেছেন আফগানিস্তানের ব্যাটসম্যানরা। ৬১ রানের ওপেনিং জুটির পর দারুণ এক সেঞ্চুরি উপহার দেন উইকেটকিপার-ব্যাটসম্যান ইকরাম আলী খির। ১১৩ বলে ১০ চার ও ২ ছয়ে ১০৭ রানের দারুণ এক ইনিংস খেলেন তিনি। খিরের পাশাপাশি রহমতউল্লাহ গুবরাজ ও ইব্রাহিম জাদরানের যথাক্রমে ৪০ ও ৩৬ রানের দুটি ইনিংস গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। সংগ্রহটা আরও বড় হতে পারত, কিন্তু মিডল অর্ডারের ব্যাটসম্যানদের ব্যর্থতায় সেটি আড়াই শ পার হয়নি।

সেই আক্ষেপটা পুরোপুরি ভুলিয়ে দেন আফগান বোলাররা। ২৪৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে পাকিস্তানি ব্যাটসম্যানরা ছিলেন শুরু থেকেই দিশেহারা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে তাদের ইনিংস শেষ হয় মাত্র ৬৩ রানেই।

আফগানিস্তানের মোহাম্মদ মুসা ৪৬ রানে ৩ উইকেট নেন। ২টি উইকেট নিয়েছেন শাহিন আফ্রিদি। একটি করে উইকেট পেয়েছেন হাসান খান ও মোহাম্মদ তাহা।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত