বড়সড় ধাক্কা খেল ভারতীয় ক্রিকেট বোর্ড

প্রকাশ : ২৭ এপ্রিল ২০১৭, ১১:৩২

সাহস ডেস্ক

বিশ্ব ক্রিকেটের মোড়লগিরি হারিয়ে ফেলল তুমুল ক্ষমতাধর ভারত। গতকাল ২৬ এপ্রিল (বুধ) দুবাইয়ে অনুষ্ঠিত আইসিসির সভায় দারুণভাবে পর্যুদস্ত হয়েছে দেশটি। দুটি ভোটাভুটির দুটিতেই বিশাল ব্যবধানে হেরেছে ভারত।

আইসিসি প্রণীত নতুন অর্থনৈতিক কাঠামো পাস হয়েছে ৯-১ ভোটের ব্যবধানে। যার অর্থ, আইসিসি থেকে ভারতের আয় কমে গেল। অন্যটিতে এন শ্রীনিবাসন প্রণীত তিন মোড়ল-তত্ত্ব খারিজ করে আইসিসি সংবিধান সংশোধন করার যে প্রস্তাব আনা হয়েছিল, সেটাও পাস হয়ে গেছে ৮-২ ভোটের ব্যবধানে। এখানেও বিপুল ব্যবধানে হারল ভারত।

‘বিগ থ্রি’ তত্ত্বমতে, এতে আইসিসির আয়ের প্রায় ৩০ শতাংশ যাওয়ার কথা ছিল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ভারতের কোষাগারে। ২১ শতাংশই যেত ভারতে। তবে শশাঙ্ক মনোহর প্রেসিডেন্ট হয়ে এসে ভেঙে দেন সেই পথটা। বিগ থ্রির হিসেবে ভারত আইসিসির আয় থেকে লাভ করত পাঁচ হাজার কোটি টাকার বেশি। কিন্তু এখন থেকে তাদের কমে যাবে অন্তত দুই হাজার কোটি টাকা।

যার ফলে ভারত শুরু থেকেই এই মডেলের বিরোধিতা করে আসছিল। ভারতীয় বোর্ড রাজি না হওয়ায় ভোটাভুটিতে যাওয়ার সিদ্ধান্ত নেয় আইসিসি। আর সেখানে ৯-১ ব্যবধানে হেরে গেল ভারত। ক্রিকেটের অপর দুই বড় শক্তি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডও ভারতকে ভোট দেয়নি। এর ফলে মনোহর ভারতকে যে বাড়তি ১০০ মিলিয়ন ডলার দেওয়ার প্রস্তাব করেন, সেটিও হারাল দেশটি।

কাল ভোটার সংখ্যা বাড়ানোর প্রস্তাবও অনুমোদন করেছে আইসিসি বোর্ড। এত দিন ভোট দিতে পারত শুধু টেস্ট খেলুড়ে ১০টি দল। ভোট বেড়েছে আরও পাঁচটি। তিনটি সহযোগী দেশ, একজন স্বাধীন নারী পরিচালক ও আইসিসি চেয়ারম্যানও ভোট দিতে পারবেন।

সূত্রঃ ক্রিকইনফো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত