একদিন পেছালো বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ

প্রকাশ : ১১ মে ২০১৮, ০৪:২৮

সাহস ডেস্ক

পেছালো দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট’ উৎক্ষেপণ। দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর মহাকাশ যাত্রার কাজ শুরু হলেও শেষ মুহূর্তে এসে তা একদিনের জন্য পিছিয়ে দিয়েছে স্পেসএক্স।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার(১০ মে) রাত ২টা ৪২ মিনিটে উৎক্ষেপণের কথা থাকলেও প্রাথমিক কাজ শুরুর পর তা বাতিল করা হয়।

বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণে নিয়োজিত যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’ এ তথ্য নিশ্চিত করেছে।

কেনেডি স্পেস সেন্টার থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, উৎক্ষেপণের ঠিক দুই মিনিট আগে এটি কম্পিউটারের কন্ট্রোলে চলে যায়। হয়ত কিছু সমস্যায় আপতত উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে। আগামীকাল ঠিক একই সময় পুনরায় উৎক্ষেপণের সময় নির্ধারণ করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, স্যাটেলাইট উৎক্ষেপণটি ২৪ ঘণ্টার মতো পিছিয়ে যাচ্ছে। কী সমস্যা দেখা দিয়েছে, তা চিহ্নিত করা যায়নি।

উৎক্ষেপণ দেখতে কেনেডি স্পেস সেন্টারে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

টেলিযোগাযোগ বিভাগের সাবেক প্রতিমন্ত্রী এবং বর্তমান তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে বাংলাদেশের প্রায় ৩০ সদস্যের একটি প্রতিনিধি দল সেখানে উপস্থিত ছিলেন।

সাহস২৪.কম/রনি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত