৩৫ জন মাল্টিমিডিয়া কন্টেন্ট নির্মাতা শিক্ষকদের সম্মাননা

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৭, ১৫:০৫

সাহস ডেস্ক

দেশসেরা ডিজিটাল মাল্টিমিডিয়া কন্টেন্ট নির্মাতা শিক্ষকদের নিয়ে “গুণগত শিখন, টেকসই উন্নয়ন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে শিক্ষক সম্মেলন-২০১৭ শুরু হয়েছে।

অনুষ্ঠানটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় যৌথভাবে আয়োজন করেছে।

২০ ডিসেম্বর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে টেলিকনফারেন্স এর মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, এমপি এর উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মহিউদ্দিন খান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জিএম হাসিবুল আলম, কক্সবাজার জেলার জেলা প্রশাসক মোঃ আলী হোসেন, ইউনেস্কোর শিক্ষায় আইসিটি বিষয়ক প্রোগ্রাম স্পেশালিস্ট ডঃ জঙ্ঘী পার্ক। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন এটুআই প্রোগ্রামের পলিসি এডভাইজর আনীর চৌধুরী।

এটুআই প্রোগ্রাম সরকারি টিচার্স ট্রেনিং কলেজগুলোর সহযোগিতায় সারাদেশে “মাল্টিমিডিয়া কনটেন্ট প্রতিযোগিতা” আয়োজন করে যার মাধ্যমে সারাদেশের বিভিন্ন পর্যায়ে সেরা শিক্ষক নির্বাচিত হয়। শিক্ষকদের কাজের স্বীকৃতি ও সন্মাননা প্রদানের লক্ষ্যে প্রতি বছরের মত এবারও শিক্ষক সম্মেলনের আয়োজন করা হয়েছে। শিক্ষক সম্মেলন-২০১৭- এ মাল্টিমিডিয়া কনটেন্ট প্রতিযোগিতায় বিজয়ী এবং শিক্ষক বাতায়নে নির্বাচিত সপ্তাহের সেরা মাল্টিমিডিয়া কনটেন্ট নির্মাতাসহ প্রায় ৩০০ জন শিক্ষক এবং শিক্ষা কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এদিন সারাদেশ থেকে বাছাইয়ের মাধ্যমে মাল্টিমিডিয়া কনটেন্ট প্রতিযোগিতা ২০১৭ জাতীয় পর্যায়ে মনোনীত প্রথম ১৫ জনকে ল্যাপটপ প্রদান করা হয়েছে। বাকি ২০ জনকে স্মার্টফোন প্রদান করা হয়েছে।

সম্মেলনে, অংশগ্রহণকারী শিক্ষকদের বিদ্যালয়ে অর্জিত অভিজ্ঞতা অন্যান্য শিক্ষক এবং নীতিনির্ধারকদের সাথে বিনিময় করার সুযোগ সৃষ্টি করেছে। শিক্ষকদের এই উদ্দীপনা চলমান রেখে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে শিক্ষক সম্মেলন মাঠ পর্যায়ের শিক্ষকদের অনুপ্রাণিত করবে। শিক্ষক সম্মেলনে দুটি গুরুত্বপূর্ণ বিষয়ে শিক্ষকদের অবহতি করা এবং দক্ষতা উন্নয়নের লক্ষ্যে শিক্ষকদের অংশগ্রহণের মাধ্যমে ৪টি পৃথক পৃথক সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারের বিষয়গুলো হলো- ভবিষ্যৎ শিক্ষা : বৈশ্বিক দৃষ্টিকোণ এবং বাংলাদেশ; পরিবর্তনের পথ প্রদর্শক হিসেবে শিক্ষকের যাত্রা; শিক্ষায় নেতৃত্ব; এসডিজি ৪: গুণগত শিক্ষায়-শিক্ষকদের ভূমিকা ও দায়িত্ব।অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এটুআই প্রোগ্রামের ই-লার্নিং স্পেশালিস্ট প্রফেসর ফারুক আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের পলিসি স্পেশালিস্ট (এডুকেশনাল ইনোভেশন) আফজাল হোসেন সারওয়ার, এটুআই প্রোগ্রাম, শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বিভিন্ন গণমাধ্যম কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত