‘তথ্যপ্রযুক্তির চার খাতে তৈরি হবে ৪০০০ দক্ষ জনশক্তি’

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৭, ১৭:২৭

সাহস ডেস্ক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন ভবিষ্যত প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে দেশকে এগিয়ে নিতে চারটি বিশেষ ক্ষেত্রে চার হাজার দক্ষ জনশক্তি তৈরির পরিকল্পনা রয়েছে। 

তথ্যপ্রযুক্তি খাতের প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডের তৃতীয় দিন ৮ ডিসেম্বর (শুক্রবার) ‘ই-গর্ভমেন্ট মাস্টার প্ল্যান ফর ডিজিটাল বাংলাদেশ’সেশনে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

বতর্মান প্রজন্মকে ভবিষ্যতের প্রযুক্তিগত পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর মত করে গড়ে তুলতে একটি প্রশিক্ষণ ইন্সটিটিউট স্থাপন করার পরিকল্পনার কথা জানিয়ে পলক বলেন, একটি সেন্টার অব এক্সিলেন্স আমরা স্থাপন করতে চাই, যেখানে চারটি বিশেষ ক্ষেত্রে আমাদের দক্ষ জনবল তৈরি করা হবে।

এই চারটি বিশেষ ক্ষেত্র হল-সাইবার সিকিউরিটি, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, বিগ ডেটা অ্যানালিটিকস এবং ইন্টারনেট অব থিংস।

‘এসব ক্ষেত্রে অন্তত চার হাজার এক্সপার্ট তৈরি করব ২০২১ সালের মধ্যে, যার মধ্যে দিয়ে আমরা সারা বিশ্বের কাছে জানান দেব- উই আর রেডি ফর টুমরো।’

তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সাম্প্রতিক অগ্রগতির চিত্র তুলে ধরে পলক বলেন, বর্তমানে প্রায় ৪০ শতাংশ সরকারি সেবা অনলাইনে দেওয়া হচ্ছে। ২০২১ সাল নাগাদ তা ৯০ শতাংশে নিয়ে যেতে চায় সরকার।

দেশে সাড়ে ৫ হাজারের বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে ই-সার্ভিস দেওয়া এবং প্রতিটি ইউনিয়নকে অপটিক্যাল ফাইবারের আওতায় নিয়ে আসার উদ্যোগের কথাও তিনি বলেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকারের সভাপতিত্বে অন্যদের মধ্যে বাংলাদেশে কোরিয়ার রাষ্ট্রদূত অন সিওং ডু এ পর্বে বক্তব্য দেন।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত