তুরস্কের আন্টালিয়ায় ‘নাগরিক সেবায় উদ্ভাবন’ গোলটেবিল বৈঠকে অনুষ্ঠিত

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৭, ১৭:৩১

সাহস ডেস্ক

জাতিসংঘের সাউথ-সাউথ কো-অপারেশন অফিস (ইউএনওএসএসসি) এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আয়োজনে গত ২৭ নভেম্বর ২০১৭ দক্ষিণ-পূর্ব তুরস্কের আন্টালিয়া শহরে “নাগরিক সেবায় উদ্ভাবন” বিষয়ক একটি গোলটেবিল বৈঠকে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে এটুআই প্রোগ্রাম ও ইউএনওএসএসসি এর যৌথ নেতৃত্বে নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক সাউথ-সাউথ ও ট্রায়াঙ্গুলার কো-অপারেশন নেটওয়ার্ক এর উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি ভিডিও বিবৃতি প্রচার করা হয়। গোলটেবিল বৈঠকটি জাতিসংঘের ‘গ্লোবাল সাউথ সাউথ ডেভেলপমেন্ট এক্সপো-২০১৭’ এর অংশ হিসেবে আয়োজন করা হয়েছে।

বৈঠকের কারিগরি সেশনে এটুআই প্রোগ্রামের পলিসি এডভাইজর জনাব আনীর চৌধুরী প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধে আনীর চৌধুরী নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ে বাংলাদেশের বিভিন্ন কার্যক্রম, অর্জিত অভিজ্ঞতা ও উপলব্ধিসমূহ তুলে ধরেন। যা অন্যান্য উন্নয়নশীল এমনকি উন্নত দেশগুলোর জন্যে উদাহরণ স্বরূপ কাজ করবে। মুক্ত আলোচনা পর্বে অন্যান্য দেশের প্রতিনিধিরা তাদের দেশের অভিজ্ঞতাসমূহ তুলে ধরেন। এই নেটওয়ার্কের মধ্যে দিয়ে নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ তার নেতৃত্ব বজায় রাখবে।

উল্লেখ্য, জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক সাউথ-সাউথ ও ট্রায়াঙ্গুলার কো-অপারেশন নেটওয়ার্ক তৈরির প্রস্তাব রাখেন যা সকল রাষ্ট্রের মধ্যে বিশেষভাবে সমাদৃত হয়। এ বছর জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে এসডিজি ট্র্যাকার উদ্বোধনের মাধ্যমে উন্নয়নশীল দেশসহ সকল দেশের সরকারকে একটি সিস্টেম উপহার দেওয়া হয়েছে যা ব্যবহার করে প্রতিনিয়ত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অগ্রগতি মূল্যায়ন করা যাবে এবং প্রয়োজনীয় উন্নয়ন কার্যক্রম গ্রহণ করা যাবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) বিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ এর সঞ্চালনায় বৈঠকে উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।

এর মধ্যে উল্লেখযোগ্য ছিলেন তুরস্ক সরকারের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সহকারি সচিব (প্রশাসন ও অর্থনীতি), থাইল্যান্ড সরকারের অর্থ বিষয়ক উপমন্ত্রী, কাজাখিস্থান সরকারের শ্রম ও সামাজিক সুরক্ষা বিষয়ক সাবেক মন্ত্রী, জাতিসংঘের মহাসচিবের সাউথ-সাউথ কো-অপারেশন বিষয়ক দূত এবং ইউএনওএসএসসি এর পরিচালক, ইউরোপ ও সিআইএস দেশগুলোতে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচীর উপ-পরিচালক, জাতিসংঘের গ্লোবাল সেন্টার ফর পাবলিক সার্ভিস এক্সিলেন্স এর উপ-পরিচালক প্রমুখ।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত