মহাসড়কের অবস্থা জানাচ্ছে গুগল ট্রাফিক ফিচার

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৭, ২০:২৪

তপু আহম্মেদ

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের যানবাহন চলাচল ও যানজটের খবর নিয়ে প্রায়ই বিভ্রান্তির শিকার হন যাত্রীরা। অধিকাংশ সময় সংবাদকর্মীরাও বিভ্রান্তিতে পড়েন। তবে প্রযুক্তির উন্নয়নে এখন আর বিভ্রান্ত হওয়ার সুযোগ নেই।

এ মহাসড়কের যানবাহন চলাচল ও যানজটের অবস্থা সম্পর্কে লাইভ তথ্য জানাচ্ছে গুগল ট্রাফিক ফিচার। তাই এখন থেকে আর বিভ্রান্ত না হয়েই গুগল ম্যাপের ট্রাফিক ফিচারটি ব্যবহার করে জানা যাবে এ মহাসড়কের লাইভ অবস্থা।

গত বৃহস্পতিবার থেকেই ফিচারটি একযোগে দেশের বিভিন্ন জায়গায় ব্যবহার করা হচ্ছে। শুধু ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কই নয়, দেশের গুরুত্বপূর্ণ সকল সড়কের ট্রাফিক আপডেট লাইভ পাওয়া যাচ্ছে এখন।

গুগল ম্যাপসে অন্য অনেক দেশে আগেই ট্রাফিক অপশনটি সংযুক্ত ছিল। এখন বাংলাদেশেও এ ফিচার যুক্ত হলো। ফিচারটির মাধ্যমে এখন একজন ব্যবহারকারী তার গন্তব্য খুঁজে বের করার পাশাপাশি সেখানে যেতে কতো সময় লাগতে পারে তাও জানতে পারবেন। একইসাথে রাস্তার ট্রাফিক আপডেট দেখে বেছে নিতে পারবেন সুবিধাজনক রুট।

এখন শুধুমাত্র গুরুত্বপূর্ণ ও বড় সড়কগুলোর আপডেট পাওয়া যাচ্ছে। পরবর্তীতে অন্যান্য রাস্তার আপডেটও এখানে যুক্ত করা হবে বলে জানিয়েছেন গুগল লোকাল গাইড।

এ ফিচার ব্যবহার করে মহাসড়কের মূল রাস্তাগুলোর অবস্থা জানতে ম্যাপের মেন্যু থেকে ট্রাফিক অপশনটি চালু করতে হবে। এরপর রাস্তাগুলোর ওপরে সবুজ, হলুদ, কমলা ও লাল রং এর কিছু রেখা দেখতে পাওয়া যাবে। অপশনটি চালু থাকা অবস্থায় ডিভাইসের নোটিফিকেশনেও কিছুক্ষণ পরপর রাস্তার গাড়ি চলাচলের আপডেট দেখা যাবে।

গুগলের নতুন এ ফিচার ব্যবহার করে বিভিন্ন রাস্তার ট্রাফিকের অবস্থা সহজে বোঝা যাবে। রাস্তায় ট্রাফিক জ্যামের ওপর নির্ভর করে ম্যাপের রং পরিবর্তন হবে। যে রাস্তায় সবুজ রং দেখাবে, সেখানে জ্যাম নেই। কমলা রং এর অর্থ হালকা জ্যাম রয়েছে। লাল রং এর অর্থ জ্যাম লেগে রয়েছে আর গাঢ় লাল রং দেখালে বোঝা যাবে ট্রাফিক গ্রিডলক হয়ে রয়েছে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত