কনক মনিরুল ‘ওপেন একসেস বাংলাদেশ’র আহ্বায়ক নির্বাচিত

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৫৬

সাহস ডেস্ক

বুখারেস্ট ঘোষণা অনুযায়ী এই দেশে যাত্রা শুরু করলো ‘ওপেন একসেস বাংলাদেশ’। অনলাইন এই প্লাটফর্মটি আন্তজার্তিক ‘ওপেন একসেস’- এর একটি শাখা। দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য ও গবেষণাকর্ম সহজে ও বিনামূল্যে সরবরাহের উদ্দেশ্যে ১৭ই ফেব্রুয়ারি ২০১৭,শুক্রবার ‘ওপেন একসেস বাংলাদেশ’ এর যাত্রা শুরু হয়েছে।

গবেষক, একাডেমিসিয়ান, প্রকাশক, আইটি বিশেষজ্ঞ, লাইব্রেরিয়ান ও সাংবাদিকদের উপস্থিতিতে সকালে ঢাকার কারওয়ান বাজারে ওরেঞ্জ বিডি কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এ অনলাইন প্লাটফর্মটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

কনক মনিরুল ইসলাম পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে ওপেন একসেস বাংলাদেশের সম্ভাবনা তুলে ধরে বলেন, গবেষণা কর্মের ক্ষেত্রে আমরা যেমন পিছিয়ে আছি তেমনি তথ্যের অভিগম্যতার ক্ষেত্রেও পিছিয়ে আছি। সুতরাং সরকারি বা বেসরকারি কোনো প্রতিষ্ঠানের তথ্য ও গবেষণাকর্ম সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে এই অনলাইন প্লাটফর্মটির যাত্রা শুরু করলো। ওপেন একসেস বাংলাদেশ দেশে ও বিদেশে গবেষকদের মধ্যে যেমন জ্ঞানভিত্তিক যোগাযোগ তৈরি করবে তেমনি নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে হাক্কানী পাবলিকেশনের প্রকাশক গোলাম মুস্তফা বলেন, জ্ঞানকে কোনো সীমানা দিয়ে আটকে রাখা যায় না। দেশে-বিদেশে বহু বস্তুনিষ্ঠ গবেষণা সহজে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে উন্মুক্ততার কোনো বিকল্প নেই। তথ্য ও গবেষণার উন্মুক্ততা দেশ ও সমাজকে সামনের দিকে এগিয়ে নেবে বলেও আশা রাখেন তিনি।

কনক মনিরুল ইসলামকে আহ্বায়ক করে প্রাথমিকভাবে ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কনক মনিরুল ইসলাম আন্তর্জাতিক ওপেন একসেস কনের একজন সন্মানিত অ্যালামনাই স্কলার। যুগ্ম আহবায়ক হিসেবে ড. সুস্মিতা দাস ও সদস্য সচিব হিসেবে প্রকৌশলী শুভ্রা রাণী কর কমিটিতে রয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত