শুরু হল সিয়াম সাধনার মাস

প্রকাশ : ১৮ মে ২০১৮, ১৬:৫৬

সাহস ডেস্ক

শুরু হলো পবিত্র সিয়াম সাধনার মাস রমজান। বৃহস্পতিবার হিজরি ১৪৩৯ সালের শাবান মাসের ত্রিশতম দিন পূর্ণ হলে সূর্যাস্তের পর থেকে শুরু হলো রমজান মাস। শুক্রবার থেকে রোজা পালন করতে শুরু করবে বাংলাদেশসহ অনেক দেশের মুসলিমরা। অবশ্য সময়ের পার্থক্যের কারণে বৃহস্পতিবার থেকেই রোজা শুরু হয়েছে মধ্যপ্রাচ্যসহ অনেক দেশে।

ইসলামের পরিভাষায় রোজা বলা হয় রোজার উপযুক্ত ব্যক্তিকে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজার নিয়তে খানাপিনা, স্ত্রীসম্ভোগ এবং এসব সম্পর্কিত বিষয় থেকে বিরত থাকা। সারা বিশ্বের মুসলিম উম্মাহর জন্য পবিত্র মাস রমজান। এটি কোরআন নাজিলের মাস।এ জন্যই রমজানের গুরুত্ব সর্বাধিক। ইসলামের পাঁচটি মূল ভিত্তিরএকটি হলো সাওম বা রোজা।

প্রতিবছর পবিত্র রমজান মাস জুড়ে সারা বিশ্বের মুসলিমরা সাওম পালনকরেআল্লাহরসন্তুষ্টির জন্য। পুরো রমজান মাস জুড়েই বিশ্ব মুসলিম উম্মাহর মধ্যে এক অন্যরকম ধর্মীয় অনূভূতি বিরাজ করে। সাহরি, ইফতার, তারাবিসহ এ মাসে বেশি বেশি ইবাদতের উপর গুরুত্বারোপ করা হয়েছে।

হাদিসে আছে, রমজান মাসের যে কোন ইবাদতে অন্যান্য সময়ের চেয়ে ৭০ গুণ বেশি সওয়াব পাওয়া যায়। এ মাসেই রয়েছে হাজার রাত্রির চেয়ে মর্যাদা সম্পন্ন শবে কদরের রাত। রমজানের শেষ দশদিনের যে কোন বিজোড় রাতে এই রাত্রি অনুসন্ধান করতে বলা হয়েছে। রমজান মাস শেষেই আসে মুসলিম উম্মাহর সবচেয়ে বড় উৎসব ঈদ-উল ফিতর।

গত বুধবার বাংলাদেশের কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে শুক্রবার থেকে সিয়াম সাধনার পবিত্র রমজান মাস শুরু হবে। বুধবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত