চট্টগ্রামের ৭ উপজেলার ৬০ গ্রামে আজ ঈদ

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৭, ১১:৩৫

সাহস ডেস্ক

চট্টগ্রাম জেলার ৭ উপজেলার প্রায় ৬০ গ্রামের নির্দিষ্টসংখ্যক মানুষ আজ শুক্রবার (১ সেপ্টেম্বর) পবিত্র ঈদুল আজহা উদযাপন করবেন। 

জেলার সাতকানিয়া উপজেলার মির্জারখীল দরবার শরীফের মুরিদগণ সৌদি আরবের সাথে মিল রেখে অতীতের মতো এবারও একদিন আগে কোরবানি দিচ্ছেন। দরবার শরীফের মুরিদরা রোজা পালন এবং ঈদুল ফিতরও একদিন আগে উদযাপন করেন।

মির্জাখীল দরবার শরীফের মুখপাত্র ও মির্জাখীল উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক বজলুল করিম চৌধুরী জানান, ‘মির্জাখীলের প্রায় পুরো গ্রামের মানুষ শুক্রবার ঈদ উল আজহার নামাজ আদায় ও কোরবানি দেবেন। প্রায় দুইশ’ বছর ধরে মির্জাখীল দরবার শরীফের মুরিদরা সৌদি আরবের সাথে মিল রেখে এক দিন আগে রোজা পালন, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপন করে আসছেন। যেসব এলাকায় দরবার শরীফের মুরিদ বেশি রয়েছেন তারা নিজ নিজ এলাকায় ঈদের নামাজ আদায় ও কোরবানি করবেন। আর যেখানে দরবার শরীফের ভক্ত কম সেসব এলাকার মুরিদগণ মির্জাখীল দরবার শরীফে এসে ঈদের নামাজ আদায় করবেন।’

জানা যায়, মির্জারখীল দরবার শরীফের প্রতিষ্ঠাতা শাহ জাঁহাগীর হযরত শেখুল আরেফীন প্রায় দুইশ’ বছর পূর্বে সৌদি আরবের সাথে মিল রেখে একদিন আগে তারাবির নামাজ আদায়, রোজা পালন, ঈদুল ফিতর ও ঈদুল আজহাসহ যাবতীয় ধর্মীয় দিবস পালন শুরু করেন। এরপর থেকে তার খলিফা ও মুরিদগণ একই নিয়মে ঈদুল আজহাসহ অন্যান্য দিবস পালন করে আসছেন।

আজ শুক্রবার দরবার শরীফের বর্তমান পীর শাহ জাঁহাগীর হযরত তাজুল আরেফীনের বড় ছেলে ড. হযরত মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান ঈদের নামাজের ইমামতি করান ।

দরবার শরীফ সূত্রমতে, সাতকানিয়া উপজেলার মির্জাখীল, চরতি, সুইপুরা, বাজালিয়া, মনেয়াবাদ, পুরানগড়, গাটিয়াডেঙ্গা, মার্দাশা, রূপনগর, আলীনগর, সাতকানিয়া সদর; চন্দনাইশ উপজেলার বরকল, কেশুয়া, চর বরমা, হাশিমপুর, দোহাজারী, হাছনদন্ডী, বাইনজুরি, কানাইমাদারি, সাতবাড়িয়া, চন্দনাইশ সদর, কাঞ্চননগর, পূর্ব হারালা; বাঁশখালী উপজেলার পুঁইছড়ি, চাম্বল, ডোংরা, কালিপুর, শেখেরখীল, ছনুয়া, ভাদালিয়া, বড়ঘোনা; লোহাগাড়া উপজেলার চুনতি, আধুনগর, চাকফিরানী, আমিরাবাদ, পুঁটিবিলা, কলাউজান, বড়হাতিয়া; আনোয়ারা উপজেলার বরুমছড়া, তৈলারদ্বীপ, খাসহামা, কাটাখালী এবং বোয়ালখালী ও পটিয়া উপজেলার কয়েকটি গ্রামসহ চট্টগ্রামের ৭ উপজেলার অর্ধশতাধিক গ্রামের কিছু সংখ্যক মানুষ আজ ঈদুল আজহার নামাজ আদায় ও পশু কোরবানি দেবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত