৫২তম বিশ্ব ইজতেমার ২য় পর্ব চলছে

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৭, ১১:২১

সাহস ডেস্ক

টঙ্গীর তুরাগতীরে ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে ৫২তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। ভারতের মাওলানা শামীম মুসল্লিদের উদ্দেশে আমবয়ান করছেন। সেটিকে আবার বাংলায় তর্জমা করছেন বাংলাদেশের মাওলানা নুরুর রহমান। 

শুক্রবার (২০ জানুয়ারি) জুমার নামাজ আদায় করবেন মুসল্লিরা। আগামী রবিবার (২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এবছরের জন্য ইজতেমা শেষ হবে।  

এর আগে বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ভোর থেকে বিশ্ব ইজতেমার এ পর্বে অংশ নিতে ১৭টি জেলার পাশাপাশি বিদেশের মুসল্লিরা ইজতেমার ময়দানে নির্দিষ্ট খিত্তায় অবস্থান নিতে শুরু করেন। 

বিশ্ব ইজতেমার মুরব্বি গিয়াস উদ্দিন জানান, প্রথম পর্বে নেওয়া সব প্রস্তুতি দ্বিতীয় পর্বেও বহাল রয়েছে। ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিম দিকে বিদেশি মুসল্লিদের জন্য বিশেষ আবাসন ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। বিদেশি নিবাসে কড়া নিরাপত্তার ব্যবস্থা রয়েছে। 

গাজীপুরের পুলিশ সুপার মোঃ হারুন অর রশীদ জানান, বিশ্ব ইজতেমার এ পর্বেও ছয় হাজারের মতো পুলিশ সদস্য মুসল্লিদের নিরাপত্তা দেবেন। এ ছাড়া র‌্যাব, আনসার সদস্য ও ইজতেমা কর্তৃপক্ষের নিজস্ব কর্মীরা থাকছেন। এবার ২৬ খিত্তায় ১৭ জেলার মুসল্লি অংশ নিয়েছেন। 

যেসব জেলার মুসল্লি ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নেবেন, তাঁদের জন্য নির্ধারিত স্থান হলো ঢাকা (খিত্তা ১,২,৩,৪, ৫ ও ৭), মেহেরপুর (৬), লালমনিরহাট (৮), রাজবাড়ী (৯), দিনাজপুর (১০), হবিগঞ্জ (১১), মুন্সিগঞ্জ (১২ ও ১৩), কিশোরগঞ্জ (১৪ ও ১৫), কক্সবাজার (১৬), নোয়াখালী (১৭ ও ১৮), বাগেরহাট (১৯), চাঁদপুর (২০), পাবনা (২১ ও ২২), নওগাঁ (২৩), কুষ্টিয়া (২৪), বরগুনা (২৫) ও বরিশাল (২৬)।

মুসলমানদের হজের পর  দ্বিতীয় বৃহত্তম সমাবেশ হলো এ বিশ্ব ইজতেমা। ইসলামের দাওয়াতি কাজ বিশ্বব্যাপী পৌঁছে দেওয়ার জন্য জামাতবদ্ধ হয়ে বিশ্ব ইজতেমা থেকেই দাওয়াতি কাজে বের হন মুসল্লিরা। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত