বাংলাদেশের অবস্থা কি উগান্ডার চাইতেও খারাপ?

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৬, ২০:৪১

আচ্ছা, একটা দেশের জনসংখ্যা মোটে সাড়ে তিন লাখ হলে সেই দেশে কারা সিনেমায় অভিনয় করে, কারা নাটক বানায়, কারাই বা ফেসবুকিং করে বেড়ায়!

গতকাল পৃথিবীর সব চাইতে স্বীকৃত “টাইমস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি রেঙ্কিং ২০১৬” প্রকাশ করা হয়েছে। ইংল্যান্ডের অক্সফোর্ড ইউনিভার্সিটি এবার প্রথম স্থান দখল করে নিয়েছে। এই তালিকায় পৃথিবীর প্রায় হাজার খানেক ইউনিভার্সিটির নাম এসছে। এই হাজার খানিক ইউনিভার্সিটির তালিকায় বাংলাদেশের কোন ইউনিভার্সিটির নাম নেই! তবে এর চাইতেও মন খারাপ হয়েছে অন্য একটা ব্যাপার দেখে।

ওদের ওয়েব সাইটে “কান্ট্রি ওয়াইজ” প্রতিটা দেশের বিশ্ববিদ্যালয় গুলোর অবস্থান জানার জন্য ‘সার্চ’ অপশন আছে। আমি ভাবলাম, যেহেতু মূল তালিকায় নেই, তাহলে কান্ট্রি ওয়াইজ সার্চ দিয়ে দেখি। কিন্তু ওই অপশনে গিয়ে দেখি পৃথিবীর অনেক দেশের নাম লিখে সার্চ করা গেলেও “বাংলাদেশ” নামক দেশটির অপশনটি’ই তারা রাখেনি!

উগান্ডা নামে আফ্রিকার একটা দেশ আছে, যারা তাদের ইতিহাসে গৃহ যুদ্ধ করতে করতেই জীবন কাটিয়ে দিচ্ছে। যারা ঠিক ভাবে খেতেও পারে না! মাথাপিচু আয় আমাদের অর্ধেকেরও কম! সেই দেশটির একটি ইউনিভার্সিটি পর্যন্ত সেরা ৫০০ এর তালিকায় স্থান করে নিয়েছে!

আইসল্যান্ড নামে একটা দেশ আছে। যেই দেশটির জনসংখ্যা মোটে সাড়ে তিন লাখ। আমার সব সময় মনে হয়, এই দেশে খেলাধুলা কারা করে, সিনেমা কারা বানায়, রাষ্ট্র কারা চালায়; কারাই বা গল্প উপন্যাস লেখে! ওদের তো মানুষ’ই নেই! অথচ এই দেশটির একটা ইউনিভার্সিটি সেরা ২৫০ এর মাঝে আছে!

আর প্রায় ১৮ কোটি জনসংখ্যার আমাদের দেশের কোন ইউনিভার্সিটির নাম সেখানে খুঁজে পাওয়া যায় না! কিন্তু খেয়াল করে দেখবেন, আমাদের নামকরা ইউনিভার্সিটির শিক্ষক’রা এই নিয়ে কি ভাব দেখায়! তারা প্রথমেই আপনাকে বলবে-“আরে এইসব রেঙ্কিং আমরা পাত্তা দেই না!” এভাবেই আমাদের শিক্ষকরা নিজেদের অক্ষমতা ঢেকে রাখে। এভাবেই আমরা শিক্ষায় পিছিয়ে পড়ছি, ঠিক ভাবে পারছি না আর পৃথিবীর সাথে তাল মেলাতে।

আমাদের শিক্ষকদের নানান যুক্তি অবশ্য আছে, এই যেমন-বেতন কম, গবেষণার জন্য কোন ফান্ড নেই, সরকার সুযোগ-সুবিধা দেয় না ইত্যাদি ইত্যাদি! আচ্ছা, বাংলাদেশের অবস্থা কি উগান্ডার চাইতেও খারাপ? বাংলাদেশে কি গৃহ যুদ্ধ চলছে?

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত