একরামুল’রা এই দেশে মরবে এটাই স্বাভাবিক!

প্রকাশ : ০২ জুন ২০১৮, ১৪:৩৭

দেশে মানবাধিকার বলে একটা ব্যাপার আছে এবং এর একটা কমিশনও আছে! তো, সেই কমিশনের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিজানুর রহমান গতকাল বলেছেন
- ‘এত দিন আমাদের বলা হচ্ছিল বন্দুকযুদ্ধে তারা নিহত হচ্ছে। কিন্তু অডিও ক্লিপটা শুনে এটা স্পষ্ট যে সেখানে বন্দুকযুদ্ধের ধারেকাছেরও কোনো ঘটনা ঘটেনি। যুদ্ধের লেশমাত্রও নেই। যা হয়েছে সেটা বিচারবহির্ভূত হত্যাকাণ্ড।’

এরপর তিনি বলেন
- 'যদি আইনকে উপেক্ষা করে আইন প্রয়োগকারী সংস্থাকে চূড়ান্ত ক্ষমতা দেওয়া হয়, তারা যদি মনে করে বিচারবহির্ভূতভাবে তারা এসব নির্মূল করবে, তাহলে ভালো মানুষের প্রাণ যাবে। এ ব্যবস্থা একটি সভ্য গণতান্ত্রিক সমাজে কখনো কাম্য হতে পারে না।'

জনাব মিজানুর রহমান,
একটা সভ্য ও গণতান্ত্রিক দেশে আপনাদের মতো মানুষ কি করে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হয়, একটু কি বলবেন? এই অডিও ক্লিপ বের হওয়ার আগ পর্যন্ত তাহলে আপনি নিশ্চিত ছিলেন না যে এই দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হচ্ছে? বাহ, বেশ তো!

আপনি তো ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক! তো আপনি কি করে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হয়েছিলেন-একটু কি আমাদের জানাবেন? লাল, হলুদ, নীল কিংবা রঙ-বেরঙের রাজনীতি করেই তো এই পদ পেয়েছেন, তাই না?

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হতে আপনাকে কি পরিমাণ অমানবিক কাজ-কর্ম করতে হয়েছে সেটা কি একটু আমাদের বলবেন?

একরামুল ঘটনার পর স্বরাষ্ট্রমন্ত্রী, র‍্যাব ও পুলিশ প্রধানের কথা বাদ'ই দিলাম; বর্তমান চেয়ারম্যান নিজে কি এই ঘটনার দায় কাঁধে নিয়ে পদত্যাগ করবেন?

সাবেক হবার পর তাও তো আপনি কিছু বলছেন! বর্তমান কমিশনের চেয়ারম্যান কি আজ পর্যন্ত কিছু বলেছেন, নাকি সাবেক হবার অপেক্ষায় আছেন কিছু বলার জন্য? ততদিন পর্যন্ত পদ উপভোগ করা যাক! একরামুলরা মরলে কি যায় আসে!

এই দেশে সবাই থাকে কোন না কোন পদ পাবার আশায় কিংবা পদে বসে সেই আনন্দ উপভোগ করার আশায়।

একরামুল'রা এই দেশে মরবে এটাই স্বাভাবিক!

দুইদিন পর প্রধানমন্ত্রী, একরামুলের স্ত্রী'র সঙ্গে দেখা করে তার পরিবারের দায়িত্ব নিবেন, এই নিয়ে আবেগ জড়িত কণ্ঠে কিছু কথা বলবেন, মেয়ে দুটোর পড়াশুনার দায়িত্ব নিবেন; ব্যাস হয়ে গেল সব!

এরপর আমাদের বর্তমান মানবাধিকার কমিশনের চেয়ারম্যান- একরামুলের স্ত্রী এবং প্রধানমন্ত্রীর একসঙ্গে ছবি দেখিয়ে বলবেন- এই দেশ'টাই হচ্ছে মাদার অব হিউম্যানেটি!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত