রূপচর্চায় সেদ্ধ ডিমের উপকারিতা

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৬, ১১:৫০

সাহস ডেস্ক

আজ বিশ্ব ডিম দিবস। ডিম খাওয়ার উপকারিতা সম্পর্কে আপনারা জানেন। তবে আজ আপনাদের জন্য রয়েছে সেদ্ধ ডিমের কয়েকটি উপকারীতা ও ডিমের রূপচর্চা সম্পর্কে কিছু আলোচনা।

সেদ্ধ ডিমে রয়েছে অত্যাবশ্যকীয় ভিটামিন ও মিনারেল। এতে রয়েছে পটাশিয়াম, আয়রণ, জিংক ও ভিটামিন ই। এক গবেষণায় দেখা গেছে, একটি সেদ্ধ ডিমে রয়েছে প্রায় ৬.২৯ গ্রাম প্রোটিন ও ৭৮ ক্যালরী। দৈনিক একটি সেদ্ধ ডিম ক্ষুধা নিবারণের পাশাপাশি শরীরের জ্বালানি হিসেবেও কাজ করে। 
সেদ্ধ ডিমে রয়েছে luteinএবং zeaxanthin যা macular পতন থেকে চোখকে রক্ষা করে থাকে।
সেদ্ধ ডিম রয়েছে choline যা মস্তিস্কের Alzheimer রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।
সেদ্ধ ডিম হাড় গঠনে প্রয়োজনীয় ক্যালসিয়ামকে উদ্বুদ্ধ করে থাকে।
ডিমে রয়েছে প্রচুর ভিটামিন ডি। এটি পেশীর ব্যথা কমাতে সাহায্য করে থাকে।

ত্বকের যত্নে ডিমের ভূমিকা:
মুখের অবাঞ্ছিত লোম্কুপ কমাতে ডিমের বিশেষ ভূমিকা রয়েছে। ডিমের সাদা অংশ ভালোভাবে ফেটে পরিষ্কার ত্বকে মাখুন। ২০/২৫ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন।
একটি ডিমের কুসুমের সঙ্গে ৩ চা চামচ অলিভঅয়েল ও কয়েক ফোঁটা লেবুর রস ভালো করে মিক্স করে মুখে-ঘাড়ে মাখুন। এ মাস্কটি শুষ্ক ত্বকের জন্য খুবই উপকারী।
পরিষ্কার ও নরম ত্বকের জন্য একটি পাত্রে ডিমের সাদা অংশ, কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে তুলা দিয়ে সমানভাবে মুখে মাখুন। শুকালে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুহূর্তের মধ্যেই ত্বক টাইট এবং নরম অনুভূত হবে।
একটি ডিমের কুসুম, সঙ্গে আধা কাপ টক দই ও কয়েক ফোঁটা মধু ভালো করে মিশিয়ে মুখে মাখুন । শুকানোর পর ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বককে উজ্জ্বল করে তুলবে প্রাকৃতিকভাবে।

চুলের যত্নে ডিম
একটি ডিমের সঙ্গে আধা কাপ টক দই, এক চামচ অলিভ অয়েল/আমন্ড অয়েল ভালো করে মিক্স করে চুলে ভালো করে লাগিয়ে নিন। ৪০/৪৫ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। এতে চুল ভালো মতো কন্ডিশন্ড হবে। সেইসঙ্গে চুল উজ্জ্বল ও সুন্দর হবে।
একটি কলার সঙ্গে একটি ডিম, ৩ চা চামচ মধু, ৩ চা চমচ দুধ, ৫ চা চামচ অলিভঅয়েল ভালো করে মিক্স করে ১৫/২০ মিনিট মাথায় রেখে তারপর শ্যাম্পু করে ফেলুন। এটি চুলের ড্যামেজ সারাতে খুব কাজে আসবে।
নিষ্প্রাণ ও রুক্ষ চুলের জন্য একটি ডিমের সাদা অংশ আলাদা করার পর ভালো করে ফেটে নিয়ে পুরো চুলে মাস্ক হিসেবে লাগিয়ে নিন। ২৫/৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। এই মাস্কটি চুলের প্রাণ ফিরিয়ে এনে নরম ও উজ্জ্বল করে তুলবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত