ইফতারের মেনুতে থাকুক ডাবের পুডিং

প্রকাশ : ১৯ মে ২০১৮, ১৬:৫৭

সাহস ডেস্ক

ঠান্ডা হতে ডাবের জুড়ি মেলা ভার৷ ডাবের পানি যেমন শরীর ঠান্ডা করে, তেমনই উপকারী৷ এই গরমে রোজা শেষে এক গ্লাস ডাবের জল যেন তৃপ্তি আর সতেজতার পরশ। এই দিয়েই এক অসাধারণ ডেজার্ট আইটেম তৈরি করা যায়, তা হল ডাবের পুডিং। এই রেসিপি ডাবের পানি দিয়ে এক লেয়ারে করা যায়। আবার নারকেলের দুধ দিয়ে এক লেয়ার তৈরি করে দুই লেয়ারও করা যায়।

উপকরণ
নারকেলের দুধ লেয়ার তৈরির জন্য
নারকেলের দুধ এক কাপ
ডাবের/নারকেলের জল এক কাপ
চিনি পাঁচ চা চামচ
লবণ একদম সামান্য
আগার আগার পাউডার দেড় চা চামচ
ডাবের জল লেয়ার তৈরির জন্য
ডাবের/নারকেলের জল দু কাপ
চিনি তিন টেবিল চামচ
আগার আগার পাউডার দেড় চা চামচ

যেভাবে তৈরি করবেন
নারকেলের দুধ লেয়ার তৈরি করার জন্য সব উপকরণ একটা পাত্রে ভালোভাবে চামচ দিয়ে মিশিয়ে নিন। তারপর গ্যাসে মিডিয়াম আঁচে জ্বাল দিন। ফুটে উঠলে চামচ দিয়ে ভালোভাবে নেড়ে দেখবেন আগার আগার মিশে গেলে নামিয়ে নিন।
এখন যে পাত্রে সেট করতে চান, তাতে ঢেলে নিন। খুব সাবধানে ঢালতে হবে, কোনো বুদ্বুদ যাতে না থাকে। মিশ্রণ পাত্রে ঢালার সময় কোনও বুদ্বুদ হলে চামচ দিয়ে তুলে ফেলতে হবে।
এবার পাঁচ মিনিটের জন্য ফ্রিজে রাখুন।
ডাবের জল লেয়ার করার জন্য আগের মতো সব উপকরণ একসঙ্গে পাত্রে নিয়ে জ্বাল দিন। ফুটে উঠলে নামিয়ে নিন। এরসঙ্গে চাইলে নারকেলের শাঁসের কিছু ছোট টুকরো দিয়ে দিতে পারেন।
এবার ফ্রিজ থেকে নারকেলের দুধের লেয়ার বের করে নিন। এর ওপরে আস্তে আস্তে এক কর্নার দিয়ে পানির লেয়ার তা ঢেলে ফ্রিজে সেট হওয়ার জন্য রেখে দিন প্রায় ২৫/৩০ মিনিট।
পুরোপুরি সেট হয়ে গেলে বের করে ইচ্ছামতো শেপে কেটে নিন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন মজাদার ডাবের পুডিং।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত