পিরোজপুরে ডায়রিয়ায় আক্রান্ত এক হাজার

প্রকাশ : ২৭ মে ২০১৮, ১৪:১৮

সাহস ডেস্ক

পিরোজপুরে দু’সপ্তাহ ধরে জেলার সাত উপজেলায় হঠাৎ করেই ব্যাপকভাবে ডায়রিয়ার প্রভাব ছড়িয়ে পড়েছে। শিশু ও বৃদ্ধদের জায়গার সংকুলান না হওয়ায় অনেকেই মেঝেতে স্থান করে নিয়েছে।

হাসপাতালের সূত্র জানায়, গত সাত দিনে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৯০৬ জন হলেও বেসরকারি সূত্রে জেলায় ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা প্রায় ১ হাজার ৬৩০ জন। এ দিকে সদর হাসপাতালে আইভি স্যালাইনের যথেষ্ট অভাব রয়েছে বলে হাসপাতাল বিভাগ থেকে দাবি করা হয়েছে।

স্টোরকিপার আক্তারুজ্জামান সোহেল জানান, বর্তমানে দুর্যোগকালীন সময়ে ৫০০ সিসি আইভি স্যালাইনের কোনো মজুদ নেই। তবে ১ হাজার সিসি আইভি স্যালাইন রয়েছে মাত্র ১০০ পিস। ভর্তিকৃত জরুরি ডায়রিয়া রোগীদেরকে প্রথমবার একটি আইভি স্যালাইন দেয়া হলেও পরবর্তীতে তাদেরকে দ্বিগুন বা তিনগুন চড়া মূল্যে বাজার থেকে আইভি স্যালাইন ক্রয় করতে হচ্ছে।

অনুসন্ধানে জানা যায়, পিরোজপুরের সাত উপজেলায় ডায়রিয়া ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে। ঘণ্টায় ঘণ্টায় রোগী সংখ্যা বেড়েই চলছে। হাসপাতালে খাবার স্যালাইন ও ওষুধের সংকট দেখা দেওয়ায় রোগীর স্বজনদের চড়া  দামে বাইরের থেকে ওষুধ কিনে আনতে হচ্ছে।

চিকিৎসক ডা.ননী গোপাল রায় জানান, এক সপ্তাহে শুধুমাত্র সদর হাসপাতালে চিকিৎসা নিয়েছে ২৯৬ জন রোগী, আর ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে আরও ৪৭ জন রোগী।

তিনি জানান, ডায়রিয়া ওয়ার্ডে মাত্র সাত জন রোগী ভর্তির সক্ষমতা থাকলেও সেখানে বর্তমানে ৪৫ জন রোগী ভর্তি রয়েছে।

সাহস২৪.কম/রনি/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত