পুরুষদের ওবেসিটি নারীদের থেকেও মারাত্মক

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৭, ১২:২৪

সাহস ডেস্ক

সুন্দরী স্লিম পাত্রী চেয়ে খবরের কাগজে বিজ্ঞাপন আকছার চোখে পড়ে। কিন্তু স্লিম পাত্র চেয়ে বিজ্ঞাপন, চোখে পড়ে না বললেই চলে। অনেকে তো বলেই ফেলেন, “ছেলের চেহারা যেমনই হোক না কেন। ওরা তো সোনার আংটি। তাই তা বাঁকা হোক আর সোজা। দর একই থাকবে।” একথা যারা সমর্থন করেন তাদের জন্য বলা, পুরুষ যত গোলগাল হবে মানে ওবেসিটি সমস্যা যার বেশি থাকবে, তার বা তাদের শিয়রে কিন্তু শমন।

সম্প্রতি ইন্দো-অ্যামেরিকান এক গবেষণায় উঠে এসেছে মোটা পুরষদের শরীরের প্রতিরোধ ক্ষমতা মোটা নারীদের থেকে অনেকটাই কম।

গবেষকদলটি পরীক্ষানিরীক্ষা চালায় বেশকিছু ইঁদুরের উপর। সদস্যরা সেখানে দেখেন, পুরুষ ইঁদুরের রক্তকোষে রয়েছে অতিরিক্ত চর্বি, যা মেটাবলিক রোগের সম্ভাবনা বাড়িয়ে দেয় কয়েকগুণ।

নারী ও পুরুষদের ক্ষেত্রে ডায়াবেটিস ও কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ভিন্ন। কিন্তু, ওবেসিটির ক্ষেত্রে এই সমস্ত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা পুরুষদের বেশ বেশি। জানিয়েছেন মিশিগান বিশ্ববিদ্যালয়ের পেডিয়াট্রিকস বিভাগের অধ্যাপক কণকদুর্গা সিঙ্গার।

শুধু তাই নয়, অতিরিক্ত ওবেসিটি স্বাভাবিক যৌন জীবনকেও ব্যাহত করে। বন্ধ্যাত্বের কবলে পড়তে পারেন ওবেসিটি আক্রান্ত পুরুষরা। তাই নিজেকে সুস্থ রাখতে রোগা পাতলা থাকাটাই শ্রেয়। শরীরে রোগ ঢোকার আগেই উপযুক্ত প্রতিরোধমূলক ব্যবস্থাগ্রহণ বুদ্ধিমানের কাজ। বিশেষজ্ঞরা এমনটাই জানাচ্ছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত