সোয়াইন ফ্লু থেকে দ্রুত রেহাই পেতে কিছু ঘরোয়া উপায়

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৭, ১৮:২৪

সাহস ডেস্ক

H1N1 ভাইরাস নামেও পরিচিত সোয়াইন ফ্লু। এবছর জুন মাস থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে এই রোগের ভাইরাস। ইয়ং অ্যাডাল্টরাও এদের শিকার। ৯ জুলাই ২০১৭-এর রিপোর্ট অনুযায়ী ১২ হাজার ৪৬০ জন মানুষ এই রোগে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে বহু মানুষ সোয়াইন ফ্লু-তে প্রাণ হারিয়েছেন।

অন্যান্য জ্বরের মতোই সোয়াইন ফ্লু-য়ের লক্ষণগুলি। জ্বর, কাশি, সর্দি, মাথার যন্ত্রণা, মাথা ঘোরা, চোখ লাল হয়ে যাওয়া, ডায়রিয়া, শরীরে ব্যথা, বমি প্রভৃতি। চিকিৎসকের দেওয়া ওষুধের পাশাপাশি কিছু ঘরোয়া উপায় জেনে রাখুন। দ্রুত মুক্তি পাবেন।

১) ডায়রিয়া প্রতিরোধ করতে জলের পাশাপাশি তরল জাতীয় খাবার, যেমন, জুস, গরম স্যুপ প্রভৃতি খেতে হবে।

২) ইনফেকশন, ব্যাকটেরিয়া, ভাইরাসের সঙ্গে লড়াই করতে আদা-রসুনের জুড়ি মেলা ভার। এতে অ্যান্টি-অক্সিডেন্টস এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে।

৩) সোয়াইন ফ্লু প্রতিরোধ করার সবথেকে বড় উপাদান হল তুলসী পাতা। যা একদিকে বিভিন্ন রোগ প্রতিরোধ করে, একইসঙ্গে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৪) ইনফেকশন প্রতিরোধ করার জন্য প্রয়োজন অ্যান্টি-অক্সিডেন্টস এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। যা রয়েছে হলুদে। যদি আপনার দুধে কোনও অ্যালার্জি না থাকে, তাহলে এক গ্লাস গরম দুধে হলুদ মিশিয়ে খেয়ে নিন।

৫) আমলকীতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। যা অ্যান্টি-অক্সিডেন্টস উপাদান হিসেবে খুবই শক্তিশালী। এবং ইনফেকশন প্রতিরোধ করার জন্য দারুণ উপযোগী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত