ঝড়ো হাওয়ায় নদীতে হুঁশিয়ারি সংকেত

প্রকাশ : ০৯ মে ২০১৮, ১৫:৪২

সাহস ডেস্ক

বৈশাখ মাস প্রায় শেষ। কমেছে কালবৈশাখী ঝড়ের প্রবণতা। গত কয়েকদিন ধরে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে গেলেও বড় কোন কালবৈশাখী ঝড়  কমে এসেছে। তবে অব্যাহত রয়েছে বজ্রপাতের সঙ্গে শিলাবৃষ্টি।

এ ব্যাপারে আবহাওয়া অফিস জানায়, পশ্চিমা লঘুচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ  বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গা এবং খুলনা, বরিশাল ও চট্রগ্রাম বিভোগের দু’এক জায়গায়  অস্থায়ী দমকা অথবা বিজলি চমকানোসহ হালকা বৃষ্টিপাত অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ  ওবিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামি তিনদিন এই বৃষ্টিপাতের এই প্রবণতা অব্যাহত থাকবে। তবে অতিভারী বর্ষণ ও পাহাড় ধসের কোনো  আশঙ্কা নেই।

বুধবার (৯ মে) রাজধানীতে সকাল থেকেই আকাশ মেঘলা ছিলো। দুপুর ১২টার দিকে ঝড়ো হাওয়ার সঙ্গে হালকা বৃষ্টিপাত হয়েছে।

এদিকে দমকা অথবা ঝড়ো হাওয়ার কারণে আবহাওয়া অধিদফতর বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের সব নদীবন্দরসমূহকেই হুঁশিয়ারি সংকেত দিয়েছে।

এক্ষেত্রে রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০  কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে  বলা হয়েছে।

বুধবার সকাল ৬টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে রাঙ্গামাটিতে ৫৩ মিলিমিটার। আর সবচেয়ে কম ‍বৃষ্টিপাত হয়েছে সৈয়দপুরে ১৯  দশমিক ৫ মিলিমিটার।

সাহস২৪.কম/তানভীর/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত