আমাজন বনে বাণিজ্যিক খনন স্থগিত

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৭, ১০:৪২

সাহস ডেস্ক

ব্রাজিল নিয়ন্ত্রিত আমাজন বনের সংরক্ষিত ৪৬ হাজার কিলোমিটার এলাকায় মাইন বিস্ফোরণ করে স্বর্ণ ও অন্যান্য খনিজ পদার্থ উত্তোলন করার অনুমতি দিয়েছেন দেশটির সরকার কিন্তু সেই আদেশ স্থগিত করে দিয়েছেন দেশটির একটি আদালত।

সংরক্ষিত ও আদিবাসী অধ্যুষিত বনাঞ্চলে সরকার খননের আদেশ জারির পর দেশব্যাপী ব্যাপক সমালোচনার মধ্যে আদালতের এই স্থগিতাদেশ এলো।

আর এই স্থগিতাদেশে উচ্ছ্বাস প্রকাশ করেছে দেশটির বিরোধী দল, আদিবাসী ও পরিবেশ সংরক্ষণবাদীরা।

ব্রাজিলের রাজধানী ব্রাসেলিয়ার ফেডারেল কোর্ট এক বিবৃতিতে বলেছেন, আমাজনের সংরক্ষিত বনে বাণিজ্যিকভাবে খনন করার যে ফরমান দেওয়া হয়েছিল, তা স্থগিত করা হয়েছে।

তবে খননের অনুমোদন দিয়ে প্রেসিডেন্ট মিশেল টিমার বলেছিলেন, ন্যাশনাল রিজার্ভ অব কপার অ্যান্ড অ্যাসোসিয়েটস (আরইএনসিএ) নামে সংরক্ষিত এ অঞ্চলের আদিবাসীদের সব ধরনের সুরক্ষা দেওয়া হবে। খনন সম্ভব হলে ব্রাজিলের অর্থনীতি, কর্মসংস্থান ও বাণিজ্যের ব্যাপক উন্নয়ন ঘটবে।

আর মাইনিং অ্যান্ড এনার্জি মন্ত্রণালয় বলছেল, মাইন বিস্ফোরণ করে স্বর্ণ ও খনিজ পদার্থ উত্তোলণের ফলে এখানকার বনাঞ্চল ও অধিবাসীদের কোনো ক্ষতি হবে না।

সরকারের এমন সিদ্ধান্তের নিন্দা প্রকাশ করে বিরোধীদলীয় সিনেটর র‍্যাডলফ রদ্রিগেজ বলেন, গত ৫০ বছরের মধ্যে আমাজনে এটি সবচেয়ে বড় আঘাত।’

প্রকৃতির জন্য তহবিলের (ডব্লিউডব্লিউএফ) ব্রাজিল অংশের প্রধান মারোসিও ভয়োভোডিক বলেন, সরকারের এমন সিদ্ধান্ত এ অঞ্চলকে ডেমোগ্রাফিক বিস্ফোরণ, বনায়ন ধ্বংস, পানির উৎস ধ্বংস, জীববৈচিত্র্য হ্রাস ও ভূমিবিরোধের দিকে নিয়ে যাবে।

ডব্লিউডব্লিউএফের এক প্রতিবেদনে বলা হয়, এমন সিদ্ধান্ত হলে এখানকার দুই আদিবাসী সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষের আশঙ্কা বেড়ে যাবে। স্বর্ণ উত্তোলন শুরু হলে এখানকার সংস্কৃতি মারাত্মকভাবে ধ্বংসের মুখে পড়বে।

সরকার যদি পরিবেশ সংরক্ষণবাদীদের সঙ্গে আলোচনা না করে এমন সিদ্ধান্তে যায়, তাহলে সেটা সারা বিশ্বের জন্য আতঙ্ক হবে বলেও ডব্লিউডব্লিউএফের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আয়তনে ডেনমার্কের চেয়ে বেশি এই বনাঞ্চল, ব্রাজিলের উত্তরাঞ্চলের আমাপা ও পারাতে অবস্থিত। ধারণা করা হয়, এই বনাঞ্চল স্বর্ণ ও বিভিন্ন খনিজ পদার্থে সমৃদ্ধ।
সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত